শনিবার, ২০ এপ্রিল ২০২৪ ।। ৭ বৈশাখ ১৪৩১ ।। ১১ শাওয়াল ১৪৪৫


রোহিঙ্গাদের জন্মনিয়ন্ত্রণসহ পরিবার পরিকল্পনা অধিদপ্তরের স্বাস্থসেবা কার্যক্রম

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

রকিব মুহাম্মাদ : মিয়ানমার থেকে বাংলাদেশে চলে আসা কয়েক লাখ রোহিঙ্গা শরণার্থীর জন্য বেশ  কিছু সেবা কার্যক্রম হাতে নিয়েছে পরিবার পরিকল্পনা অধিদপ্তর। অধিপ্তরের গৃহীত কার্যক্রমগুলোর মধ্যে পরিবার পরিকল্পনা কাউন্সেলিং উল্লেখযোগ্য।

বৃহস্পতিবার স্বাস্থ্য মন্ত্রণালয় থেকে পাঠানো  ্এক সংবাদ বিজ্ঞপ্তিতে  জানানো হয়,  রোহিঙ্গা শরণার্থীদের বিভিন্ন স্বাস্থ্য সমস্যা ও রোগ ব্যাধি চিকিৎসার জন্য পরিবার পরিকল্পনা অধিদপ্তরের মোট ১০টি মেডিকেল টিম গঠন করা হয়েছে। পার্শ্ববর্তী জেলা থেকে চিকিৎসকদের উখিয়া ও টেকনাফে মেডিকেল টিমে কাজ করার জন্য সংযুক্ত প্রদান করা হয়েছে। স্বাস্থ্য অধিদপ্তর কর্তৃক গঠিত মেডিকেল টিমের সঙ্গে সমন্বয় করে উক্ত টিমগুলো কাজ করছে।

মেডিকেল টিমগুলো ৮/১০ প্রকার ওষুধ এবং তিন ধরনের অস্থায়ী জন্মনিয়ন্ত্রণ সামগ্রী (কনডম, খাবার বড়ি, তিন মাস মেয়াদি ইনজেকশন) বিতরণ করছে। যেহেতু রোহিঙ্গা শরণার্থীদের পরিবার পরিকল্পনা বিষয়ক কোনো জ্ঞান নাই এবং এ বিষয়ে তারা সম্পূর্ণ অজ্ঞ, বিধায় শরণার্থীদের ক্যাম্পগুলোতে পরিবার পরিকল্পনা পদ্ধতি সম্পর্কিত জ্ঞান প্রদান তথা কাউন্সেলিং এর জন্য ৮৬ জন (বেতনভুক্ত স্বেচ্ছাসেবী) নিয়োগ দেওয়া হয়েছে। তারা পরিবার পরিকল্পনা কাউন্সেলিং ছাড়াও গর্ভবর্তী মায়েদের নিকটস্থ স্বাস্থ্যসেবা কেন্দ্রে গিয়ে গর্ভবতী মায়েদের চেকআপ ও নিরাপদ প্রসব সেবা নেওয়ার জন্য পরামর্শ প্রদান করবেন।

শরণার্থী ক্যাম্পগুলোতে  মেডিকেল টিম ছাড়াও (ফ্যামিলি ওয়েলফেয়ার সেন্টার) এবং কমিউনিটি ক্লিনিকগুলোতে পরিবার পরিকল্পনাকর্মীদের মাধ্যমে অস্থায়ী তিন ধরনের জন্মনিয়ন্ত্রণ সামগ্রী বিতরণ করা হচ্ছে বলেও জানানো হয়।

এছাড়া স্বাস্থ্য অধিদপ্তরের সঙ্গে কেন্দ্রীয়ভাবে সমন্বয় করার জন্য স্বাস্থ্য অধিদপ্তরে স্থাপিত নিয়ন্ত্রণকক্ষে পরিবার পরিকল্পনা অধিদপ্তরের একজন উপপরিচালককে ন্যস্ত করা হয়েছে এবং কক্সবাজারে স্থাপিত নিয়ন্ত্রণকক্ষে উপপরিচালক, পরিবার পরিকল্পনা, কক্সবাজারকে দায়িত্ব দেওয়া হয়েছে। সাথে সাথে  স্বাস্থ্য অধিদপ্তরের সঙ্গে সমন্বয় করে পরিবার পরিকল্পনা অধিদপ্তরের পরিবার পরিকল্পনা সেবা এবং মা ও শিশু স্বাস্থ্য সেবা প্রদান করা হচ্ছে।এসব সেবা দেওয়ার জন্য বাড়তি ওষুধ এবং তিন প্রকার জন্মনিয়ন্ত্রণ সামগ্রীর পর্যাপ্ত সরবরাহ আছে এবং আরো ওষুধ সংগ্রহের উদ্যোগ নেওয়া হয়েছে সেখানে।

পরিবার পরিকল্পনা অধিদপ্তরে একটি কন্ট্রোল সেল খোলা হয়েছে। উক্ত সেল থেকে সার্বক্ষণিক কক্সবাজারে রোহিঙ্গা শরণার্থীদের জন্য পরিবার পরিকল্পনা, মা ও শিশুস্বাস্থ্য সেবা বিষয়ে মনিটরিং ও সমন্বয় করা হচ্ছে।

আরএম


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ