শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪ ।। ১৩ বৈশাখ ১৪৩১ ।। ১৭ শাওয়াল ১৪৪৫


আন্তর্জাতিক রাজনীতিতে নতুন দুর্বৃত্ত ট্রাম্প: রুহানি

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম: ইরানকে ‘দুর্বৃত্ত’ রাষ্ট্র বলায় টাম্পকে একহাত নিলে রুহানি। জাতিসংঘের ৭২ তম অধিবেশনের সাধারণ পরিষদে তিনি ট্রাম্পের তীব্র সমালোচনা করেন।

ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানি বলেন, আন্তর্জাতিক রাজনীতিতে নতুন দুর্বৃত্ত ট্রাম্প। রুহানি বলেন, ২০১৫ সালে ইরানের সঙ্গে যে পারমাণবিক চুক্তি হয়েছিল, সেই চুক্তির লঙ্ঘন কোনও দেশ করলে তাকে ‘চূড়ান্ত পরিণতি’ বরণকরতে হবে।

রুহানি বলেন, ‘মার্কিন প্রেসিডেন্ট ইরানের জনগণের বিরুদ্ধে অজ্ঞতাপূর্ণ, কুৎসিত ও বিদ্বেষপূর্ণ বক্তব্য দিয়েছেন যা ছিল মিথ্যা তথ্য ও ভিত্তিহীন অভিযোগে পরিপূর্ণ। এ ধরনের বক্তব্য জাতিসংঘের মর্যাদার সঙ্গে সামঞ্জস্যপূর্ণ নয়।

এর আগে, মঙ্গলবার জাতিসংঘ সাধারণ পরিষদের ভাষণে ট্রাম্প মধ্যপ্রাচ্যে ‘অস্থিতিশীল কার্যক্রম’র জন্য ইরানকে অভিযুক্ত করেন। তিনি আরো বলেছেন, প্রতিবেশী দেশগুলো সম্প্রতি সন্ত্রাসের বিরুদ্ধে লড়াই ও অর্থায়ন বন্ধের জন্য যে প্রতিশ্রুতি দিয়েছে ইরান তার বিপরীতে রয়েছে।

জবাবে প্রেসিডেন্ট রুহানি বলেন, ছয় জাতিগোষ্ঠীর সঙ্গে সই হওয়া সমঝোতা বা জিসিপিওএ একটি আন্তর্জাতিক চুক্তি যার প্রতি সমর্থন দিয়েছে জাতিসংঘ নিরাপত্তা পরিষদ। তিনি আরো বলেছেন, জেসিপিওএ বাতিলের বিষয়ে ইরান কখনো প্রথম দেশ হবে না।

আরআর


সম্পর্কিত খবর