শনিবার, ২০ এপ্রিল ২০২৪ ।। ৭ বৈশাখ ১৪৩১ ।। ১১ শাওয়াল ১৪৪৫


লেখক এওয়াজ আল করনীসহ সৌদিতে গ্রেফতার অনেক আলেম

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

মুহাম্মাদ শোয়াইব : সৌদি আরবে রাজপরিবার ও কাতারের বিষয়ে সৌদির কঠোর অবস্থানের সমালোচনা করার অভিযোগ এনে গ্রেফতার করা হয়েছে বহু ওলামায়ে কেরামকে।  নতুন করে বিভিন্ন গনমাধ্যমকর্মী, শিক্ষাবিদ, চিন্তাবিদসহ ইসলামী স্কলারদের গ্রেফতার করছে সৌদি নিরাপত্তা বাহিনী।

অভিযোগ রয়েছে, বাদশাহ সালমান বিন আব্দুল আজিজ অচিরেই যুবরাজ ছেলে মুহাম্মাদ বিন সালমানের জন্য ক্ষমতা থেকে সরে যাবেন। তার সরে যাওয়ার পর অল্প বয়সী নতুন বাদশাহর জন্য যাতে সমালোচনার রাস্তা খোলা না থাকে তাই সমালোচক আলেমদের গ্রেফতারের পদক্ষেপ গ্রহণ করেছে সৌদি সরকার।

গ্রেফতারকৃতদের মধ্যে রয়েছেন, প্রসিদ্ধ ইসলামী দাঈ আলেম সালমান আওদাহ, লা তাহজানের লেখক আয়েজ আল কারনী ও আলী উমরি।

তাদের বিরুদ্ধে অভিযোগ, তারা সরকারপন্থি আলেমদের সমালোচনা করেন। বিশেষত কাতার ইস্যূতে সৌদি নীতির প্রকাশ্যে বিরোধিতা করেন।

এছাড়াও নতুন এই গ্রেফতারির মধ্যে রয়েছেন বিশিষ্ট সমাজকর্মী ঈসাম জামিল ও শিক্ষাবিদ আব্দুল আজিজ আব্দুল লতিফ।

এই তিনজন ছাড়াও এখন পর্যন্ত যেসব শীর্ষ ওলামায়ে কেরামকে গ্রেফতার করা হয়েছে, তাদরে মধ্যে রয়েছেন, শায়েখ মুহাম্মদ মূসা আল শারীফ, শায়েখ ইউসুফ আল আহমাদ, শায়েখ ইব্রাহীম আল ফারিস, ড.ইব্রাহীম আল নাসের, শায়েখ মুহাম্মাদ আল হাবদান, শায়েখ গারাম আল বাইশি, শায়েখ মুহাম্মদ ইবনে আব্দুল আজিজ আল খুদাইর, শায়েখ সালমান আল আওদা, শায়েখ নাসর আল উমর, শায়েখ খালিদ আল আজিমি, শায়েখ মুহাম্মাদ আল শানার, শায়েখ আলী বাদাহদা, শায়েখ আব্দুল্লাহ্ আল শুয়াইলিম, বিখ্যাত ক্কারী শায়েখ ইদ্রীস আবকার, শায়েখ আদিল বানা'মা ও ড. মুস্তাফা আল হাসসান প্রমুখ।

গ্রেফতারকৃতদের বিরুদ্ধে সৌদি সরকারের অভিযোগ হচ্ছে, তারা সৌদি রাজপরিবার  ও কাতারের অবরোধের বিষয়ে সৌদির কঠোর অবস্থানের সমালোচনা করেছেন। এর বাইরে তাদের অপরাধের ব্যাপারে বিস্তারিত কিছু জানানো হয়নি সরকারের পক্ষ থেকে।

এর আগেও সৌদি সরকার বা সরকারপন্থী আলেমদের সমালোচনা যারা করেছেন তাদেরও স্থান হয়েছে কারাগারের অন্ধকার প্রকোষ্ঠে।

সূত্র : আল জাজিরা, আরাবি ২১, আল আরাবি আল জাদিদ, বিবিসি (আরবি)

শায়খ সুদাইস! তাগুতের পক্ষে আপনার বক্তব্য আমাদের ব্যথিত করেছে


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ