বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪ ।। ১৪ চৈত্র ১৪৩০ ।। ১৮ রমজান ১৪৪৫


রোহিঙ্গা গণহত্যা বন্ধে দক্ষিণ কোরিয়ার সহযোগিতা চাইলেন স্বাস্থ্যমন্ত্রী

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম : মিয়ানমারে রোহিঙ্গাদের ওপর চলমান গণহত্যা বন্ধে দক্ষিণ কোরিয়ার সহযোগিতা চাইলে স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী মোহাম্মদ নাসিম।

সোমবার সচিবালয়ে স্বাস্থ্যমন্ত্রীর সঙ্গে দক্ষিণ কোরিয়ার রাষ্ট্রদূত অ্যান সিওং দো সাক্ষাৎ করতে এলে তিনি এ সহযোগিতা চান।

তিনি বলেন, ‘মিয়ানমার সেনাবাহিনী রোহিঙ্গা বিতাড়নে যে পদক্ষেপ নিয়েছে, তা নিন্দনীয় এবং অবিলম্বে তা বন্ধ করতে হবে।’

স্বাস্থ্যমন্ত্রী বলেন, বাংলাদেশ মানবতার স্বার্থে মিয়ানমার থেকে পালিয়ে আসা রোহিঙ্গাদের আশ্রয় দিয়ে খাদ্য ও চিকিৎসাসহ অন্যান্য সাহায্য দিচ্ছে। কিন্তু সীমিত সম্পদের দেশে এই লাখ লাখ শরণার্থীকে অব্যাহতভাবে সাহায্য যোগান দেয়া কঠিন।

সরকারের সহযোগিতা বিবরণ দিয়ে মন্ত্রী বলেন, ‘তাদের খাদ্য, আশ্রয়কেন্দ্র জোগানসহ চিকিৎসা সহায়তা দিতে সরকার সর্বোচ্চ চেষ্টা করছে। এরই মধ্যে সেখানে মেডিকেল টিম পাঠানো হয়েছে। টেকনাফ ও উখিয়া উপজেলা হাসপাতালের শয্যাসংখ্যা ৫০ থেকে ১০০-তে উন্নীত করা হচ্ছে। শরণার্থীদের চাপ সামলাতে ওই অঞ্চলের ৩০টি কমিউনিটি ক্লিনিকও সংস্কার করা হচ্ছে।’

দক্ষিণ কোরিয়ার রাষ্ট্রদূত বলেন, মিয়ানমার সেনারা রোহিঙ্গা বিতাড়নের নামে ধর্মবর্ণ নির্বিশেষে সাধারণ ও নিরীহ মানুষকে যেভাবে নির্বিচারে মারছে- তা মোটেও কাম্য নয়। তারা তাদের নিজেদের জনগণকেই মারছে যার মধ্যে মুসলিম, বৌদ্ধসহ অন্যান্য ধর্মাবলম্বীও আছে। এর ফলে বাংলাদেশের মতো দেশকে শরণার্থীর চাপ বহন করতে হচ্ছে।

দক্ষিণ কোরিয়া শরণার্থীদের সাহায্যার্থে নগদ সহায়তা দেবে বলে জানান তিনি।

সভায় অন্যান্যের মধ্যে রেলমন্ত্রী মুজিবুল হক, বাংলাদেশ রেলওয়ের মহাপরিচালক আমজাদ হোসেনসহ স্বাস্থ্য ও রেল মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ