বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪ ।। ১২ বৈশাখ ১৪৩১ ।। ১৬ শাওয়াল ১৪৪৫


আবুধাবিতে লুভ্যর মিউজিয়াম!

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আবরার আবদুল্লাহ : প্যারিসের বিখ্যাত লুভ্যর মিউজিয়ামের শাখা খুলছে আবু ধাবিতে। আগামী ১১ নভেম্বরই যাত্রা শুরু করবে শাখাটি। আবুধাবি শহর কর্তৃপক্ষ ও ফ্রান্স সরকারের ৩০ বছর মেয়াদি চুক্তির ভিত্তিতে এ মিউজিয়াম চালু হচ্ছে।

২৪ হাজার স্কয়ার ফিটের এ মিউজিয়ামের কাজ শুরু হয় ৭ মার্চ ২০০৭। আবু ধাবি কর্তৃপক্ষ ২০১২ সালে মিউজিয়াম নির্মাণের কাজ শেষে করে। লুভ্যর কর্তৃপক্ষ তাদের প্রস্তুতি শেষ করে ২০১৩ সালে। কথা ছিলো সব আনুষ্ঠানিকতা শেষে ২০১৫ সালে চালু হবে মিউজিয়ামটি। কিন্তু শেষ পর্যন্ত পেছানো হয় নভেম্বর ২০১৭ পর্যন্ত।

আবুধাবির সাংস্কৃতিক শহরে সাদিয়াত গড়ে তোলা দৃষ্টিনন্দন এ জাদুঘরটি নির্মাণে খরচ হয়েছে প্রায় ১০৮ মিলিয়ন ডলার। মিউজিয়াম পরিচালনার জন্য লুভ্যর কর্তৃপক্ষকে এ পর্যন্ত ৫২৫ মিলিয়ন ডলার প্রদান করেছে আবুধাবি সরকার।

তবে মুসলিম দেশে স্থাপন করা হলেও লুভ্যরের শিল্প নিদর্শনে কোনো পরিবর্তন আসছে না বলে নিশ্চিত করেছেন লুভ্যর কর্মকর্তা হেনরি লয়েট্রি। তিনি বলেছেন, লুভ্যর বিশ্ব সংস্কৃতির অংশ। এ শাখাটি স্থাপন করা হয়েছে প্রাচ্য-প্রতীচ্যের সাংস্কৃতিক বন্ধন দৃঢ় করার জন্য। তাছাড়া দুবাই কর্তৃপক্ষও এমন কোনো আবেদনও করেনি।

সূত্র : উইকিপিডিয়া


সম্পর্কিত খবর