শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪ ।। ১৩ বৈশাখ ১৪৩১ ।। ১৭ শাওয়াল ১৪৪৫


প্রতিরোধ গড়ে তুলুন; আমরা আপনাদের পাশে আছি: শাইখুল আযহার

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

মুহাম্মদ লুতফেরাব্বি: মিশরের আল আযহারের গ্রান্ড ইমাম শাইখুল আযহার ড. আহমদ তাইয়িব বলেছেন, মিয়ানমারের রাখাইন প্রদেশে রোহিঙ্গা মুসলমানরা যে বর্বর নির্যাতন ও গণহত্যার শিকার হচ্ছে তা ইতিহাসে নজিরবিহীন। এই নিশংস ও অমানবিক ঘটনা প্রমাণ করে বিশ্ববিবেক মরে গেছে। সেই সাথে ন্যায়–ইনসাফ প্রতিষ্ঠা ও মানবাধিকার রক্ষার জাতীয়–আন্তর্জাতিক সকল আইন মিথ্যা প্রতিপন্ন হয়েছে।

গতকাল রোহিঙ্গা ইস্যুতে আযহারের অবস্থান তুলে ধরতে জাতির উদ্দেশ্যে দেয়া এক ভাষণে তিনি আরো বলেন, মিয়ানমার সরকার ও সেনাবাহিনী যেভাবে রোহিঙ্গা মুসলমানদের উপর নির্যাতন ও গণহত্যা চালাচ্ছে তা জঙ্গলের হিংস্র পশুর কথা মনে করিয়ে দেয়। এক্ষেত্রে শুধু নিন্দা প্রকাশ ও আন্তর্জাতিক মানবাধিকার সংস্থাসমূহের আহ্বান সময়ক্ষেপণ ব্যতীত কিছু না।

তিনি বলেন, আমরা নিশ্চিতভাবে বিশ্বাস করি, যদি এই সংখ্যালঘু জনগোষ্ঠী মুসলিম না হয়ে ইহুদি, খৃস্টান, বৌদ্ধ বা অন্য কোন ধর্মের হতো তাহলে আন্তর্জাতিক সম্প্রদায়ের আচরণ ভিন্ন হতো।

আযহারের অবস্থান ব্যাখ্যা করে তিনি বলেন, এই মানবিক বিপর্যয়ের মুহূর্তে আযহার কখনোই হাত গুটিয়ে বসে থাকবেনা; বরং অতিস্বত্বর আরব ও ইসলামি বিশ্বের সমন্বয়ে এই গণহত্যা বন্ধে সর্বাত্মক প্রচেষ্টা চালাবে। পাশাপাশি মানবাধিকার সংস্থাগুলোর কর্তব্য হলো, আন্তর্জাতিক আদালতে যুদ্ধাপরাধী হিসাবে মায়ানমার সরকারের বিচারের ব্যবস্থা নেয়া।

সেই সাথে তিনি মুসলিম দেশসমূহের সরকারের প্রতি মায়ানমারের উপর রাজনৈতিক ও অর্থনৈতিক অবরোধ আরোপের অনুরোধ করেন তিনি।

পরিশেষে তিনি বলেন, শান্তিতে নোবেল বিজয়ীর হাতে শান্তি বিনষ্টের যে ঘটনা ঘটছে তা অত্যন্ত দুঃখজনক।
তাই আমরা বার্মায় আমাদের ভাইবোনদের উদ্যেশ্যে বলছি- ‘এই জঘন্য অন্যায়ের বিরুদ্ধে আপনারা প্রতিরোধ গড়ে তুলুন। আমরা আপনাদের পাশে আছি, এবং আপনাদের আশাহত করব না। আল্লাহ আপনাদের বিজয়ী করবেন (ইনশাআল্লাহ)’। সূত্র: azhar.eg

ভিডিও


সম্পর্কিত খবর