শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪ ।। ৬ বৈশাখ ১৪৩১ ।। ১০ শাওয়াল ১৪৪৫


মেক্সিকোয় ৮.৪ মাত্রার ভূমিকম্পে নিহত ৫, সাত দেশে সতর্কতা

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

মেক্সিকোর উপকূলে এবার আঘাত হানল ৮.৪ মাত্রার শক্তিশালী ভূমিকম্প। এতে লণ্ডভণ্ড হয়ে গেছে বেশ কিছু এলাকা। এখন পর্যন্ত পাঁচজনের প্রাণহানির খবর পাওয়া গেছে।

মার্কিন ভূতাত্ত্বিক জরিপ সংস্থা জানিয়েছে, মেক্সিকোর চিয়াপাস প্রদেশের ট্রেস পিকোস শহর থেকে ১২০ কিলোমিটার দূরে সমুদ্রে এই ভূমিকম্প আঘাত হানে।

ভূমিকম্প আঘাত হানার পর সাত দেশ- মেক্সিকো, গুয়েতেমালা, এল সালভেদর, কোস্টারিকা, নিকারাগুয়া, পানামা ও হন্ডুরাসে সুনামির সতর্কতা জারি করা হয়েছে।

যুক্তরাষ্ট্রের ভূতাত্ত্বিক জরিপ কেন্দ্র বলছে, মেক্সিকোর পিজিজিয়াপান শহরের দক্ষিণ-পশ্চিম অঞ্চলের প্রায় ১০০ কিলোমিটার দূরে এ ভূমিকম্পের উৎপত্তিস্থল। এর গভীরতা ৩৩ কিলোমিটার।

ভূমিকম্পটি প্রায় এক মিনিট পর্যন্ত স্থায়ী হয়। এ সময় প্রচন্ড কাঁপুনিতে মেক্সিকো সিটির বাসিন্দারা আতংকে ঘর থেকে বের হয়ে ফাঁকা স্থানের দিকে ছুটতে থাকে।

মাটির ৭০ কিলোমিটার গভীরে ছিলো এর কেন্দ্রস্থল। এর ফলে মেক্সিকো ছাড়াও গুয়াতেমালা, এল সালভেদর, কোস্টারিকা, নিকারাগুয়া, পানামা ও হন্ডুরাসে সুনামি সতর্কতা জারি করা হয়েছে।

জানা গেছে, মেক্সিকো সিটিতেও এই ভূমিকম্প অনুভূত হয়েছে। এতে ঘরবাড়ি ছেড়ে রাস্তায় নেমে আসে অনেক মানুষ। প্রায় এক মিনিট ধরে এই কম্পন ছিলো।


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ