বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪ ।। ১১ বৈশাখ ১৪৩১ ।। ১৬ শাওয়াল ১৪৪৫

শিরোনাম :
‘মানতিক; যুগের চাহিদার সাথে মিলে না’ এ ধরেণের কথা অযৌক্তিক: মুফতি হিফজুর রহমান দাওরায়ে হাদিসের ফলাফল নজরে সানীর আবেদনের সময় বাকি ৩ দিন  বৃষ্টি প্রার্থনায় জামিয়াতুল আবরার রাহমানিয়ায় ‘সালাতুল ইস্তিসকা’  আদায় হাসপাতালে সৌদি বাদশাহ সালমান সোস্যাল মিডিয়ায় প্রচারিত পাঠ্য তালিকার সাথে বেফাকের পাঠ্য তালিকার সম্পর্ক নেই: বেফাক সৈয়দপুরে তাপদাহে অতিষ্ঠ মানুষ, ‘হিটস্ট্রোকে’ ১ জনের মৃত্যু স্বর্ণের দাম আরও কমলো, ভরি ১ লাখ ১৪ হাজার ১৫১ টাকা ইসরায়েলের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার আহ্বান ইরান-পাকিস্তানের ঢাবিতে বৃষ্টির জন্য ‘সালাতুল ইসতিস্কা’র অনুমতি দেয়নি বিশ্ববিদ্যালয় প্রশাসন ‘বৃষ্টির জন্যে সালাত আদায় করলেই অবশ্যম্ভাবী বৃষ্টি চলে আসবে—বিষয়টা তা নয়’

শুধু রোহিঙ্গা নয় সব মুসলমানই নির্যাতনের শিকার মিয়ানমারে

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

মিয়ানমারের স্বতন্ত্র মানবাধিকার গোষ্ঠী বার্মা হিউম্যান রাইটস নেটওয়ার্ক আজ মঙ্গলবার হুঁশিয়ারি উচ্চারণ করে বলেছে, কেবলমাত্র রাখাইন প্রদেশের নয় বরং গোটা দেশের মুসলমানরা সরকারি মদদপুষ্ট নির্যাতনের শিকার হচ্ছে।

আজ প্রকাশিত এক প্রতিবেদনে মিয়ানমারের মুসলমানদের দুর্ভাগ্যের বিষয়টি তুলে ধরা হয়। এতে দ্ব্যার্থহীন ভাবে বলা হয়, গোটা দেশে সরকারি মদদে মুসলমান নির্যাতন চলছে। মুসলমান নির্যাতনে দেশটির সংখ্যাগরিষ্ঠ বৌদ্ধ ভিক্ষু এবং উগ্র জাতীয়তাবাদী গোষ্ঠীগুলো জড়িত বলেও এতে উল্লেখ করা হয়।

এ প্রতিবেদন তৈরিতে সাড়ে তিনশ'র বেশি সাক্ষাৎকার নিয়েছে যুক্তরাজ্যভিত্তিক গোষ্ঠীটি। গত বছরের আট মাসব্যাপী মিয়ানমারের ৪৬টি শহর ও গ্রাম থেকে এ সব সাক্ষাৎকার নেয়া হয়।

গণতান্ত্রিক শাসনব্যবস্থায় দেশটির উত্তরণের পর মুসলমানদের প্রতি পূর্বধারণা প্রসূত নির্যাতন বেড়েছে । এ ছাড়া, মুসলমানদেরকে সাধারণভাবে মিয়ানমারের নাগরিক হিসেবে গণ্য করা হয় না বলেও প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে।

দেশটির সব সংখ্যালঘু মুসলিম জাতিগোষ্ঠী নির্যাতনের শিকার হচ্ছে এবং অনেককেই এখনো জাতীয় পরিচয়পত্র দেয়া হয়নি বলেও এতে উল্লেখ করা হয়।

মিয়ানমারের সরকারি কর্মকর্তারা এ প্রতিবেদন সম্পর্কে তাৎক্ষণিকভাবে কোনো মন্তব্য করেননি। - ইন্টারনেট


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ