শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪ ।। ১৩ বৈশাখ ১৪৩১ ।। ১৭ শাওয়াল ১৪৪৫


মুসলমানের ঐক্যবদ্ধ প্রচেষ্টায় রোহিঙ্গা সমস্যার সমাধান করতে হবে: আল্লামা মাহমুদুল হাসান

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম : বাংলাদেশের শীর্ষ আলেম ও ইসলামি চিন্তাবীদ মজলিসে দাওয়াতুল হক বাংলাদেশের আমির আল্লামা মাহমুদুল হাসান মিয়ানমারে চলমান মুসলিম নিধনের ব্যাপারে গভীর উদ্বেগ ও উৎকণ্ঠা প্রকাশ করে বলেছেন, মিয়ানমারে বিদ্রোহী দমনের নামে যেভাবে মুসলিম নিধন চলছে তা কোনোভাবেই মানব সমাজে গ্রহণযোগ্য নয়। মিয়ানমারের জালেম সরকার সেখানে মানবিক বিপযয় সৃষ্টি করেছে।

আজ গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে তিনি এ উদ্বেগ প্রকাশ করেন।

তিনি বলেন, মিয়ানমারে অন্যায়ভাবে মুসলিম জনগণকে তাদের বাস্তুভিটা থেকে উচ্ছেদ করা হচ্ছে, তাদের সহায়-সম্পদ কেড়ে নেয়া হচ্ছে, নির্বিচারে মানুষ হত্যা করা হচ্ছে; বস্তুত মিয়ানমার সরকার জাতিগত নিধন ও নির্মূলে লিপ্ত হয়েছে।

মুসলিম জনগোষ্ঠির বিরুদ্ধে পরিচালিত জাতিগত নিধন বন্ধে আন্তর্জাতিক সংস্থাগুলো ব্যর্থতার পরিচয় দিয়েছে। তাদের আচরণ পক্ষপাতমূলক বলে তিনি অভিযোগ করেন।

আল্লামা মাহমুদুল হাসান বলেন, মুসলমানের সমস্যা মুসলমানদেরই সমাধান করতে হবে। মুসলমানের এমন দুর্দিনে মুসলিম রাষ্ট্রগুলোর দায়িত্ব এ প্রতিবাদে স্বরব হওয়া এবং আন্তর্জাতিকভাবে মিয়ানমারের উপর চাপ প্রয়োগ করা। মুসলমানের ঐক্যবদ্ধ প্রচেষ্টার মাধ্যমে এ অন্যায়ের অবসান সম্ভব।

তিনি মুসলিম জনগোষ্ঠিকেও এ অন্যায়ের বিরুদ্ধে প্রতিবাদ ও বাস্তুচ্যূত মুসলিমদের সাহায্যে এগিয়ে আসার আহবান জানান।

আল্লামা মাহমুদুল হাসান দেশের সীমান্ত অবস্থানরত এবং সীমান্ত পার হয়ে আসা রোহিঙ্গা মুসলিমদের প্রতি সর্বোচ্চ সহনশীলতা ও মানবিক আচরণ করতে সরকারের প্রতি আহবান জানিয়েছেন।

সাথে সাথে তিনি দেশের প্রতিটি মসজিদ ও মাদরাসায় বিশেষ দোয়া ও কুনুতে নাজেলা পড়ার পরামর্শ দিয়েছেন।


সম্পর্কিত খবর