শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪ ।। ৬ বৈশাখ ১৪৩১ ।। ১০ শাওয়াল ১৪৪৫


এ সরকারের আমলেই শ্রীলঙ্কার সাথে মুক্ত বাণিজ্য চুক্তি

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম : বর্তমান সরকারের আমলেই শ্রীলঙ্কার সঙ্গে এফটিএ (মুক্ত বাণিজ্য চুক্তি) স্বাক্ষরের আশা ব্যক্ত করেছেন বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ। তিনি বলেন, এ সরকারের আমলেই মুক্ত বাণিজ্য চুক্তি হওয়া সম্ভব। এ বিষয়ে ‘জয়েন্ট স্টাডির টার্মস অব রেফারেন্স’ ঠিক করা হয়েছে। সে মোতাবেক প্রস্তুতি চলছে।

শ্রীলঙ্কা সফররত বাণিজ্যমন্ত্রী বৃহস্পতিবার কলম্বোতে দেশটির ডেভলপমেন্ট স্ট্রাটেজিস অ্যান্ড ইন্টারন্যাশনাল ট্রেড মিনিস্টার মালিক সামারাউইকরামার সঙ্গে দ্বি-পাক্ষিক বৈঠকে এসব কথা বলেন।

এ সময় শ্রীলঙ্কায় নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত রিয়াজ হামিদুল্লাহ এবং শ্রীলঙ্কার ডেভলপমেন্ট স্ট্রাটেজিস অ্যান্ড ইন্টারন্যাশনাল ট্রেড মন্ত্রণালয়ের সচিব উপস্থিত ছিলেন।

বাণিজ্য মন্ত্রণালয় থেকে পাঠানো এক প্রেস বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়েছে।

তোফায়েল আহমেদ বলেন, বৈদেশিক বাণিজ্যে বাংলাদেশের সক্ষমতা আগের চেয়ে অনেক বৃদ্ধি পেয়েছে। বাংলাদেশ এখন বিশ্বমানের পণ্য উৎপাদন করতে সক্ষম। বিশ্ববাজারে বাংলাদেশের তৈরি পণ্যের চাহিদা দিন দিন বাড়ছে। বাংলাদেশ মনে করে, শ্রীলঙ্কায় বাংলাদেশের তৈরি ওষুধ, কাগজ, সিমেন্ট, টিন, এমএস রড ও কৃষি পণ্যের প্রচুর চাহিদা রয়েছে। শ্রীলঙ্কার আরোপিত ট্যারিফ ও প্যারা-ট্যারিফের হার অন্যান্য দেশের তুলনায় বেশি হওয়ার কারণে বাংলাদেশ থেকে এ সব পণ্য রফতানি করা যাচ্ছে না।

মন্ত্রী বলেন, বিপুল সম্ভাবনা থাকার পরও দু’দেশের বাণিজ্য খুবই কম। এ মুহূর্তে উভয় দেশের বাণিজ্য ৮০ থেকে ৯০ মিলিয়ন মার্কিন ডলারের মধ্যে। এ বাণিজ্য অনেক বেশি হতে পারতো। বাংলাদেশ আশা করছে, এফটিএ স্বাক্ষর হলে উভয় দেশের বাণিজ্য উল্লেখযোগ্য হারে বাড়বে।


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ