শুক্রবার, ২৯ মার্চ ২০২৪ ।। ১৫ চৈত্র ১৪৩০ ।। ১৯ রমজান ১৪৪৫


মৃত ব্যক্তির নামে কুরবানি করলে গোস্ত কি খাওয়া যায়?

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

প্রশ্ন:

আমি আমার মায়ের নামে প্রতি বছর কুরবানি করে থাকি। আমাদের মসজিদের খতিব সাহেব জুমার বয়ানে বললেন, মৃত ব্যক্তির নামে কুরবানি করলে সেই গোস্ত খাওয়া যায় না। তিনি কি ঠিক বলেছেন? জানালে উপকৃত হব।

الجوا ب باسم ملهم الصدق والصواب

উত্তর:

খতিব সাহেবের কথা পরিপূর্ণ সঠিক নয়। মৃত ব্যক্তির নামে যে নফল কুরবানি করা হয় তার বিধান স্বাভাবিক কুরবানির ন্যায়। এর গোস্ত নিজেরাও খেতে পারবেন, আত্মীয়-স্বজনকেও দিতে পারবেন। তবে মৃত ব্যক্তি কুরবানি করার অসিয়ত করে গিয়ে থাকলে সেই কুরবানি তার ত্যাজ্য সম্পদের তিন ভাগের এক ভাগ থেকে দেওয়া ওয়াজিব এবং এর গোস্ত নিজেরা খেতে পারবেন না। গরিব-মিসকিনদের মাঝে সদকা করে দিতে হবে। মৃত ব্যক্তির ত্যাজ্য সম্পদ না থাকলে দেওয়া ওয়াজিব নয়। নিজের সম্পদ থেকে দিলে তা নফল হিসেবে গণ্য হবে এবং তার গোস্ত নিজেরা খেতে পারবেন।

عَنْ عَائِشَةَ، وعَنْ أَبِي هُرَيْرَةَ، أَنَّ رَسُولَ اللَّهِ صَلَّى اللهُ عَلَيْهِ وَسَلَّمَ كَانَ "إِذَا أَرَادَ أَنْ يُضَحِّيَ، اشْتَرَى كَبْشَيْنِ عَظِيمَيْنِ، سَمِينَيْنِ، أَقْرَنَيْنِ، أَمْلَحَيْنِ مَوْجُوءَيْنِ، فَذَبَحَ أَحَدَهُمَا عَنْ أُمَّتِهِ، لِمَنْ شَهِدَ لِلَّهِ، بِالتَّوْحِيدِ، وَشَهِدَ لَهُ بِالْبَلَاغِ، وَذَبَحَ الْآخَرَ عَنْ مُحَمَّدٍ، وَعَنْ آلِ مُحَمَّدٍ صَلَّى اللهُ عَلَيْهِ وَسَلَّمَ

হজরত আয়শা রা. ও হজরত আবু হুরায়রা রা. থেকে বর্ণিত। রাসুল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম কুরবানির ইচ্ছা করলে দু’টি মোটাতাজা, মাংশল, শিংযুক্ত, ধুসর বর্ণের ও খাসীকৃত মেষ ক্রয় করতেন। অতঃপর এর একটি আপন উম্মাতের যারা আল্লাহর তাওহীদের সাক্ষী দেয় এবং তাঁর নবুওয়াত প্রচারের সাক্ষী দেয়, তাদের পক্ষ থেকে এবং অপরটি মুহাম্মদ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম ও তাঁর পরিবার বর্গের পক্ষ থেকে কুরবানি করতেন। [সুনানে ইবনে মাজাহ, হাদীস নং-৩১২২]

শরয়ী দলীল

في رد المحتار-9/471، (مكتبة زكريا) لأن الموت لا يمنع التقرب عن الميت بدليل أنه يجوز أن يتصدق عنه ويحج عنه وقد صح أن رسول الله صلى الله عليه وسلم ضحى بكبشين أحدهما عن نفسه والآخر عمن لم يذبح من ا مته وإن كان منهم من قد مات قبل أن يذبح

 

في الفتاوى التاتارخانية-17/444(رقم-27771) سئل يضحى عن الميت قال: يصنع به كما يصنع بأضحيته….. فقيل له أتصير عن الميت قال: الأجر للميت والملك للمضحى وبه قال سلمة وان مقاتل وأبو مطيع

 

في رد المحتار-9/472، (مكتبة زكريا) مَنْ ضَحَّى عَنْ الْمَيِّتِ يَصْنَعُ كَمَا يَصْنَعُ فِي أُضْحِيَّةِ نَفْسِهِ مِنْ التَّصَدُّقِ وَالْأَكْلِ وَالْأَجْرُ لِلْمَيِّتِ وَالْمِلْكُ لِلذَّابِحِ. قَالَ الصَّدْرُ: وَالْمُخْتَارُ أَنَّهُ إنْ بِأَمْرِ الْمَيِّتِ لَا يَأْكُلْ مِنْهَا وَإِلَّا يَأْكُلُ بَزَّازِيَّةٌ

প্রামাণ্য গ্রন্থাবলী:

  1. মুসনাদে আহমদ ১/১০৭, হাদীস ৮৪৫
  2. মুসনাদে আহমদ ১/১০৭, হাদীস ৮৪৫
  3. ইলাউস সুনান ১৭/২৬৮
  4. ফাতাওয়া বাযযাযিয়া 6/259
  5. ফাতাওয়া তাতারখানিয়া 17/444
  6. কাজী খান 3/352
  7. আল বাহরুর রায়েক 3/105
  8. খুলাসাতুল ফাতাওয়া ৪/৩২২
  9. আলমুহীতুল বুরহানী ৮/৪৭৩

والله أعلم بالصواب
উত্তর দিয়েছেন:
মুফতি মুহাম্মাদ শোয়াইব

শিক্ষক, জামিয়া রহমানিয়া সওতুল হেরা, টঙ্গী, গাজীপুর।

shoaib.bhola@gmail.com


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ