শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪ ।। ৬ আশ্বিন ১৪৩১ ।। ১৮ রবিউল আউয়াল ১৪৪৬

শিরোনাম :
বাংলাদেশের গণতন্ত্র এখনো বিপদমুক্ত নয় : তারেক রহমান দেশের বিভিন্ন সেক্টরে অস্থিরতা সৃষ্টির পাঁয়তারা করছে পরাজিত শক্তি: চরমোনাই পীর ‘শিক্ষা কমিশনে দেশের সর্বমহলে শ্রদ্ধেয় আলেমদের অন্তর্ভুক্ত করতে হবে’ আলমডাঙ্গায় রাসূল (সা.)-কে নিবেদিত কবিতা পাঠ ছাত্র-জনতার ওপর গুলি বর্ষণকারী শাহবাগ থানা আ.লীগের সাংগঠনিক সম্পাদক গ্রেফতার পার্বত্য জেলায় চলমান পরিস্থিতি সম্পর্কে যা জানাল আইএসপিআর ঢাবিতে ছাত্র রাজনীতি নিষিদ্ধের সিদ্ধান্ত অযৌক্তিক : ইসলামী ছাত্র আন্দোলন স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র ছাড়া ইসরায়েলকে স্বীকৃতি দেওয়া হবে না: সৌদি যুবরাজ প্রেসিডেন্ট নির্বাচনে হারলে দায় বর্তাবে ইহুদিদের ওপর: ট্রাম্প পরিস্থিতি নিয়ন্ত্রণে কাজ করছে সরকার, সবাইকে শান্ত থাকার আহ্বান প্রধান উপদেষ্টার

তরুণ আলেমদের ফেসবুক গ্রুপ ‘আসহাবে কাহাফের’ ত্রাণ বিতরণ

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

হামিম আরিফ: তরুণ আলেমদের ফেসবুক গ্রুপ ‘আসহাবে কাহাফের’ উদ্যোগে কুড়িগ্রাম জেলার বন্যার্তদের মধ্যে প্রায় দুই লক্ষ নগদ অর্থ বিতরণ করা হয়েছে। বন্যায় ঘরবাড়ি হারানো অসহায় মানুষদের বাড়ি বাড়ি গিয়ে  এসব অর্থ বিতরণ করা হয়।

গত ২৫ আগস্ট রাতে ৪ সদস্যের একটি টিম ত্রাণের অর্থ নিয়ে রওনা দেয় কুড়িগ্রামের দিকে। জেলার যাত্রাপুর ইউনিয়নে দুইদিন অবস্থান করে সেখানকার বেশ কয়েকটি এলাকার প্রকৃত ক্ষতিগ্রস্তদের পর্যবেক্ষণের পর এসব অর্থ তুলে দেয় তারা। ৬০-৭০ টি পরিবারের মধ্যে এসব অর্থ বিতরণ করা হয়।

চার সদস্যের টিমের মধ্যে ছিলেন আলেম ও সাংবাদিক রোকন রাইয়ান, জুবায়ের মুহিউদ্দীন, নেসার উদ্দিন রুম্মান ও আনাস বিন ইউসুফ।

চলতি মাসের মাঝামাঝি সময়ে হঠাৎ করেই বানের পানিতে দেশের উত্তরাঞ্চলের কয়েকটি জেলা পুরোপুরি ডুবে যায়। এসবে ক্ষতিগ্রস্ত হয় ৫০ লাখেরও বেশি পরিবার। নদীর পাড়ষেঁষা হাজারও বাড়ি ঘর বিলীন হয়ে যায় বানের পানিতে। ক্ষতিগ্রস্ত হয় মসজিদ, মাদরাসা ও শিক্ষাপ্রতিষ্ঠানসহ গুরুত্বপূর্ণ স্থাপনা। তাদের জন্য ত্রাণ সামগ্রী জরুরি হয়ে পড়েছিল। সেই প্রয়োজন উপলব্ধি করেই ত্রাণ সংগ্রহের কাজে লেগে যায় কওমি আলেমদের গ্রুপ ‘আসহাবে কাহাফ’।

Image may contain: 2 people, people standing, wedding and outdoor

এই মহিলা গর্ভবতী, কয়েকদিন পরই তার ঘর আলো করে আসবে একটি সন্তান। তার আগে এক মহা বিপর্যয় বয়ে গেছে তার পরিবারে। আমরা যেখানে দাঁড়ানো ঠিক তার সামনেই ছিল তাদের দুটি ঘর। এখন সেখানে এক বিশাল গর্ত। থৈ থৈ করছে পানি। দেখলে বুঝাই যাবে না এখানে কোনো বাড়ি ছিল। 

ত্রাণ সংগ্রহের কাজ পরিচালনা করেন আলেম ও প্রকৌশলী সাকিব মুস্তানসির। তিনি বলেন, দেশের উত্তরাঞ্চলে হাঠাৎ করে বন্যা সবার মধ্যেই একটা ঝড় তুলে যায়। মানবিক দৃষ্টিকোণ থেকেই এ সময় ত্রাণ সংগ্রহ জরুরি হয়ে পড়ে। আমরা এ বিষয়ে গ্রুপে প্রাথমিক ঘোষণা দিলে সবাই বেশ সাড়া দেন। শেষ পর্যন্ত আমরা প্রায় ২ লক্ষ টাকা তুলতে সক্ষম হই।

আল্লাহ পাকের শুকরিয়া আদায় করে তিনি বলেন, আমাদের আহ্বানে মাদরাসার ছাত্র, শিক্ষক, কর্মজীবি ও প্রবাসীরা ব্যাপকভাবে সাড়া দিয়েছেন। এই স্বতস্ফূর্ত সাড়া যেন সব সময় সব প্রয়োজনে থাকে সেই কামনা করছি।

Image may contain: one or more people, people standing, outdoor and nature

বন্যায় ভেসে গেছে বাড়ি, নতুন করে ঘর তোলার সংগ্রামে ব্যস্ত কয়েকজন নারী, এমন  পরিবারগুলোকে ঘর তুলতে সহায়তা করেছে আসহাবে কাহাফ।

ত্রাণ বিতরণ কমিটির জিম্মাদার রোকন রাইয়ান বলেন, এবারের বন্যা দেশের উত্তরাঞ্চলের মানুষকে এতটাই ক্ষতির সম্মুখিন করেছে যা ভাষায় প্রকাশের মতো নয়। তবে একটা বড় ব্যাপার, দেশের সামর্থবান অধিকাংশ মানুষই স্বতষ্ফূর্তভাবে সাড়া দিয়েছেন ত্রাণ কাজে। দেশের অধিকাংশ মসজিদ মাদরাসা ও আলেম ওলামা এবার যথেষ্ট সচেতন ছিলেন যাতে বন্যার্ত অসহায় মানুষ খাদ্যাভাবে না ভোগেন।

আসহাবে কাহাফের ত্রাণ কাজে সহযোগিতায় ছিল যুক্তরাষ্ট্রের আলেমদের সংস্থা মীর ফাউন্ডেশন ও মাদরাসায়ে খাদীজা। মিডিয়া সহায়তায় ছিল ourislam24.com


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ