শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪ ।। ৬ বৈশাখ ১৪৩১ ।। ১০ শাওয়াল ১৪৪৫


ইসলামকে কটূক্তি করে শার্লি এবদোর নতুন প্রচ্ছদ

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম : বার্সেলোনা হামলায় মরক্কো বংশোদ্ভূত সন্দেহভাজন কয়েকজন মুসলিম যুবকের জড়িত থাকাকে পুঁজি করে শার্লি এবদো আবারো তাদের প্রচ্ছদে উসকানিমূলক কার্টুন এঁকে মন্তব্য করেছে।

ফ্রান্সের এই ম্যাগাজিনটি স্পেনের বার্সেলোনা হামলায় বিষয়টিকে তাদের প্রচ্ছদে স্থান দেয়, যেখানে দেখা যায় দুইজন নিহত ব্যক্তি মাটিতে পড়ে আছে এবং তার উপরে ‘ইসলাম শান্তির ধর্ম’ এই বাক্য, আর নিচে ‘শ্বাশত’ শব্দ জুড়ে দেয়া হয়।

অনেক সামাজিক যোগাযোগমাধ্যম ব্যবহারকারী মনে করেন, ইসলাম ও সন্ত্রাসের মধ্যে যোগসূত্র দেখানোর জন্যই পত্রিকাটি এই কাজ করেছে।

ফ্রান্সের এই ম্যাগাজিনটি তাদের প্রচ্ছদে এই কার্টুন প্রকাশের পর খোদ ফ্রান্সের কর্মর্তাদের পক্ষ হতে সমালোচনার মুখে পড়ে। তারা মনে করেন, এটা ইউরোপের মুসলিমদের প্রতি স্পষ্ট উসকানি।

সাবেক ওলাদ সরকারের মূখপাত্র সাবেক মন্ত্রী স্টিফেন লোফুল বলেন, ইসলাম হত্যার ধর্ম এটা বলা খুবই বিপজ্জনক।

কিছু মানুষ ইসলামের বৈপ্লবিক স্পৃহাকে ভুল পথে পরিচালিত করছে: ড. মুহাম্মদ আবুল কালাম আজাদ

বার্সেলোনা হামলার ব্যাপারে শার্লি এবদো’র সম্পাদক ক্ষুদ্ধ মন্তব্য করে বলেন, নীতিনির্ধারক ও বিশেষজ্ঞরা- আইনের প্রতি শ্রদ্ধা রাখে এমন মুসলিমদের ভয়ে-আসল প্রশ্ন করছে না।

সে আরো বলে, এই হামলায় ধর্ম বিশেষভাবে ইসলাম ধর্মের ভূমিকার ব্যাপারে সকলেই বেমালুম ভুলে গেছে। আন্তর্জাতিক পর্যায়ের বিভিন্ন পত্রিকা মনে করে, শার্লি বাকস্বাধীনতার প্রতিনিধিত্ব করে না; এটা আসলে মুসলিমদের আঘাত করার মাধ্যমে স্বাধীনতার প্রতি আঘাত করে।

উল্লেখ্য, ২০০৫ সালে শার্লি ইসলামের নবী মুহাম্মদ সা.কে নিয়ে আপত্তিকর কার্টুন প্রকাশের জন্য প্রচণ্ড আক্রমনের শিকার হয়, যাতে চার কার্টুনিস্ট সহ ১২ জন নিহত হয়।

রাশান গণমাধ্যম স্পুটনিক থেকে মুজাহিদুল ইসলামের অনুবাদ


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ