শনিবার, ২৭ এপ্রিল ২০২৪ ।। ১৩ বৈশাখ ১৪৩১ ।। ১৮ শাওয়াল ১৪৪৫


হজযাত্রীদের সুবিধায় খুললো ২৭ বছর বন্ধ থাকা সৌদি-ইরাক সীমান্ত

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

মুফতি মুহাম্মাদ শোয়াইব

দীর্ঘ ২৭ বছর পর এই প্রথম খুলে দেওয়া হলো ইরাকের ‘আরআর’ সীমানা-ক্রসিং। ১৯৯০ সালে ইরাকের সাবেক প্রেসিডেন্ট সাদ্দাম হোসেন কুয়েত আক্রমণ করলে দেশটির সঙ্গে কূটনৈতিক সম্পর্ক ছিন্ন হয় সৌদি আরবের। এরপর বন্ধ হয়ে যায় সৌদি-ইরাক সীমান্ত।

এখন উভয় দেশের মাঝে হাজিদের আসা-যাওয়া সহজ করার জন্য এটি খুলে দেওয়ার সিদ্ধান্ত গৃহিত হয়েছে। এতে উভয় দেশের বাণিজ্যিক, অর্থনৈতিক সম্পর্কও আরও দৃঢ় হবে।

‘আরআর’ সীমান্ত ক্রসিংটি ইরাকি সীমান্তের পনের কিলোমিটার দূরে অবস্থিত। ‘উত্তর আরআর’ থেকে পঞ্চাশ কিলোমিটার দূরে অবস্থিত এই ক্রসিংটি দ্বিতীয়ত উপসাগরীয় যুদ্ধের পর থেকে বন্ধ থাকায় প্রতি বছর হজযাত্রীদের চরম ভোগান্তির শিকার হতে হত। এ বছর সীমান্ত খুলে দেওয়ার কারণে হাজিদের জন্য খুবই সুবিধা হচ্ছে।

সৌদি এবং ইরাকের সরকারি কর্মকর্তারা সোমবার সীমান্ত এলাকা পরিদর্শন করেন। গত ২৭ বছরে হজ যাত্রী আসা-যাওয়ার জন্য শুধু হজের সময় সৌদি-ইরাক সীমান্তের কেবলমাত্র একটি দরজা খুলে দেওয়া হতো। এ বছর তা পুরোপুরি খুলে দেওয়া হয়।

ইরাকের দক্ষিণপশ্চিমাঞ্চলীয় আনবার প্রদেশের গভর্নর শোয়াইব আল-রাঈ কয়েকজন সৌদি কর্মকর্তাকে সঙ্গে নিয়ে ‘আরআর’ সীমান্ত-ক্রসিং পরিদর্শন করেন এবং তারা হজযাত্রীদের সঙ্গে কথা বলেন।

তিনি জানান, এই মরু এলাকা রক্ষার জন্য ইরাকের সরকার সেনা মোতায়েন করে রেখেছিল। তবে সীমান্ত খুলে দেওয়ার ফলে বাগদাদ ও রিয়াদের মধ্যে বাণিজ্যিক সম্পর্কের উন্নয়ন ও পণ্য পরিবহনের সুবিধা হবে। তারা মনে করেন, এই পদক্ষেপটি সৌদি ও ইরাকের মাঝে সম্পর্ক আরও দৃঢ় হওয়ার একটি উপায়।

মূলত ইরানের আঞ্চলিক আধিপত্য ও প্রভাব কমানোর জন্য সৌদি আরব ও আরব আমিরাত তাদের এই প্রতিবেশিকে দীর্ঘদিন হুমকির মুখে রেখেছিল। তিনি আরও বলেন, ইরাক এবং সৌদি আরবের মধ্যে ভবিষ্যতে আরও সহযোগিতার জন্য এটা শুভ সূচনা।

জানা গেছে, ইরাকের সঙ্গে যৌথ বাণিজ্য করার উদ্দেশ্যে সৌদি মন্ত্রিসভা সোমবার এ ব্যাপারে সিদ্ধান্ত গ্রহণ করেছে।

২৫ বছর পর ২০১৫ সালে সুন্নিদের দেশ সৌদি আরবের বাগদাদে তাদের দূতাবাস চালু করে। চলতি বছরের ফেব্রুয়ারিতে সৌদি আরবের পররাষ্ট্রমন্ত্রী আদেল আল-যুবাইর বাগদাদ সফরে যান।

১৯৯০ সালের পর দীর্ঘ ২৭ বছরে চলতি বছরের ফেব্রুয়ারি মাসে সৌদি আরবের কোনো পররাষ্ট্রমন্ত্রী বাগদাদ সফর করেন। ওই সময় সিদ্ধান্ত নেয়া হয় জুন মাসে এসে দুটি দেশ তাদের কূটনৈতিক সম্পর্ক উন্নয়নের চেষ্টা করবে। তারই ফল হিসেবে সীমান্ত খুলে দেয়ার পরিকল্পনা করেছে দেশ দু’টি।

সৌদি সার্জ দ্যা এফেয়ার্স আব্দুল আজিজ সাম্মারি বলেন, সৌদি আরব ও ইরাকি কর্তৃপক্ষের মধ্যে হজ যাত্রা সহজ করার জন্য দ্বি-পাক্ষিক আলোচনা হয়। সাথে বাণিজ্যিক উন্নয়ন ও পণ্য পরিবহনের বিষয়টিও থাকে।

সূত্র : আল আরাবি আল জাদিদ (ইংরেজি সংস্করণ)


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ