বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪ ।। ৫ বৈশাখ ১৪৩১ ।। ৯ শাওয়াল ১৪৪৫

শিরোনাম :
শিক্ষক ও বাবুর্চি নিয়োগ দেবে রাজধানীর আল্লামা শামসুল হক রহ.মাদরাসা উপজেলা নির্বাচনে যাচ্ছে কি ইসলামি দলগুলো? পাঠ্যপুস্তকের ওপর নির্ভরশীল হয়ে স্মার্ট জেনারেশন সৃষ্টি সম্ভব নয়: শিক্ষামন্ত্রী বিচ্ছিন্নভাবে দে‌শের স্বার্থ অর্জন করার সুযোগ নেই : সেনা প্রধান স্বাস্থ্য সুরক্ষা আইন সংসদে পাশ করব : স্বাস্থ্যমন্ত্রী যাত্রাবাড়ীতে দুই বাসের মাঝে পড়ে ট্রাফিক কনস্টেবল আহত আ.লীগের মন্ত্রী-এমপির আত্মীয়দের উপজেলা নির্বাচনে নিষেধাজ্ঞা; অমান্য করলে ব্যবস্থা ফকিহুল মিল্লাত রহ. এর পরামর্শ -‘ফারেগিন কার সঙ্গে পরামর্শ করবে’ ঢাকায় চালু হলো চীনা ভিসা সেন্টার ফিলিস্তিনকে জাতিসংঘের পূর্ণ সদস্য পদ দেওয়া নিয়ে ভোট শুক্রবার

কমছে বন্যার পানি, বাড়ছে দুর্ভোগ

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

গাইবান্ধায় বন্যার পানি কমতে থাকলেও বাড়ছে বন্যার্ত মানুষের দুর্ভোগ। দেখা দিয়েছে খাদ্য সংকট। আশ্রয় কেন্দ্রগুলোতে দুমুঠো খাবারের জন্য লাইন দিয়ে অপেক্ষা করেছেন দুর্গত মানুষগুলো। মানবিক সাহায্যার্থে কে কখন খাবার বিতরণ করবেন এনিয়ে অপেক্ষার শেষ নেই তাদের।

জেলার সাদুল্যাপুর মডেল সরকারি প্রথমিক বিদ্যালয়ে গিয়ে দেখা যায়, আশ্রয় নেয়া বানভাসিরা খাবারের আশায় চাতক পাখির মতো অপেক্ষায় রয়েছেন। শুরু হয়েছে হাহাকার। প্রয়োজনের তুলনায় ত্রাণসামগ্রী কম থাকায় দুর্ভোগ উঠেছে চরমে।

এদিকে, জেলায় দেখা দিয়েছে বিশুদ্ধ পানি ও গো-খাদ্যের অভাব। গৃহপালিত গরু, ছাগল ও হাঁস-মুরগি নিয়ে বিপাকে পড়েছেন বন্যার্ত মানুষগুলো। নিজেদের থাকা-খাওয়ার বন্দোবস্ত করতেই ত্রাহি অবস্থা, সেখানে এগুলো নিয়ে কী করবেন ভেবে পাচ্ছেন না। অনেকে তাই পানির দরে বিক্রি করে দিচ্ছেন গবাদিপশু।

নানা রোগের প্রাদুর্ভাবও দেখা দিয়েছে। কয়েক জায়গায় সরকারিভাবে মেডিক্যাল টিম গঠন করা হয়েছে। তবে তা প্রয়োজনের তুলনায় খুবই অপ্রতুল।

বুধবার সকাল পর্যন্ত সময়ে ব্রহ্মপুত্র ও ঘাঘট নদীর তীব্র স্রোতে বেশ কয়েকটি বাঁধে ধস দেখা গেছে। স্থানীয় পানি উন্নয়ন বোর্ডের (পাউবো) কর্মকর্তারা বলেছেন, আপাতত এই ধসে আশঙ্কার কিছু না থাকলেও নদীতে আরও পানি কমলে হুমকির মুখে পড়তে পারে বাঁধগুলো।

গাইবান্ধা পাউবো কার্যালয় থেকে জানা গেছে, সকাল ৬টায় ব্রহ্মপুত্র নদের পানি বিপদসীমার ১৪ সেন্টিমিটার নিচে, ঘাঘট নদীর পানি ১৫ সেন্টিমিটার নিচে ও করতোয়া নদীর পানি বিপদসীমার ৫৩ সেন্টিমিটার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে।

পাউবোর নির্বাহী প্রকৌশলী মাহবুবুর রহমান বলেন, “নদ-নদীগুলোতে পানি বৃদ্ধির আর কোনও সম্ভাবনা নেই। ব্যাপকহারে কমছে ঘাঘট ও করতোয়ার পানি। বিভিন্ন স্থানে ভাঙন রোধে নানা পরিকল্পনা নেয়া হয়েছে।”

জেলা প্রশাসক গৌতম চন্দ্র পাল জানান, বন্যাকবলিত প্রতিটি উপজেলায় বন্যার্তদের মাঝে ত্রাণ বিতরণ চলছে। আগামী ২৪ আগস্ট প্রধানমন্ত্রী শেখ হাসিনা গাইবান্ধা আসছেন বলে তিনি জানান।


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ