শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪ ।। ১৩ বৈশাখ ১৪৩১ ।। ১৭ শাওয়াল ১৪৪৫


মালদ্বীপের পার্লামেন্ট ভবনে অবস্থান নিয়েছে সেনাবাহিনী

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম : আবারও রাজনৈতিক অস্থিরতা দেখা দিয়েছে দ্বীপরাষ্ট্র মালদ্বীপে। দেশটির স্পিকার আবদুল্লাহ মাসিহ মোহাম্মদকে সুরক্ষা দিতে সেনাবাহিনী ঘিরে রেখেছে মালদ্বীপের পার্লামেন্ট। আজ স্পিকারের বিরুদ্ধে সম্ভাব্য অনাস্থা ভোট রোধ করতে এ পদক্ষেপ নেয়া হয়েছে। খবর দ্য গার্ডিয়ানের।

প্রেসিডেন্ট আবদুল্লাহ ইয়ামিনের অত্যন্ত ঘনিষ্ঠ স্পিকার মাসিহ। সরকার দেশকে গণতান্ত্রিক অগ্রগতির বিপরীতে নিয়ে যাচ্ছে বলে অভিযোগ বিরোধী দলের এমপিদের। সরকারি অনিয়ম নিয়ে সরকারের জবাবদিহিতার দাবি তোলেন এমপিরা। কিন্তু বার বারই এমন দাবি প্রত্যাখ্যান করেন স্পিকার মসিহ। এ জন্য তার বিরুদ্ধে অনাস্থা প্রস্তাব এনেছেন এমপিরা।

মালদ্বীপের বিরোধী দল মালদিভিয়ান ডেমোক্রেটিক পার্টির (এমডিপি) নেতা ইমতিয়াজ ফাহমি টুইটারে একটি ভিডিও পোস্ট করেছেন। তাতে তিনি বলেছেন, সাদা পোশাকে পার্লামেন্ট ভবন অবরুদ্ধ করে রেখেছে নিরাপত্তা রক্ষাকারীরা। তারা এমপিদের পার্লামেন্টের ভিতরে প্রবেশ করতে দিচ্ছে না।

একই দলের আরেকজন এমপি ইভা আবদুল্লাহ বলেছেন, এমপিদের পার্লামেন্টে কোনোমতে প্রবেশ করতে দেয়া হয়েছে। কিন্তু তিনি দেখতে পেয়েছেন স্পিকার আবদুল্লাহ মসিহ মোহাম্মদকে চারদিক থেকে ঘেরাও করে রেখেছে সেনা সদস্যরা।

প্রেসিডেন্ট আবদুল্লাহ ইয়ামিনের ঘনিষ্ঠ স্পিকার মসিহ অবশ্য পার্লামেন্ট অধিবেশন শুরু করেছিলেন। তবে এমপিরা অনাস্থা প্রস্তাব তুলে ভোটে দেয়ার আগেই তিনি অধিবেশন দ্রুততার সঙ্গে বন্ধ করে দেন। ইভা আবদুল্লাহ আরো বলেন, এ জন্য অধিবেশন স্থায়ী হয়েছিল মাত্র ৫ মিনিট।


সম্পর্কিত খবর