বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪ ।। ১২ বৈশাখ ১৪৩১ ।। ১৬ শাওয়াল ১৪৪৫


কুরবানির হাট: পাহাড় থেকে আসছে গরু

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

পবিত্র কুরবানির ঈদকে সামনে রেখে পার্বত্য চট্টগ্রাম বিশেষ করে রাঙ্গামাটি পার্বত্য জেলাধীন বিভিন্ন উপজেলার পাহাড় থেকে ব্যাপারিরা প্রতিদিন শতশত গরু নিয়ে আসছেন। রাঙ্গামাটি জেলার প্রত্যন্ত অঞ্চল থেকে এসব গরু নিয়ে আসা হচ্ছে বলে জানা গেছে।

রাঙ্গামাটি সদর, নানিয়ারচর, জুরাছড়ি, বরকল, বিলাইছড়ি, বাঘাইছড়ি ইত্যাদি উপজেলা থেকে কাপ্তাই লেকে ইঞ্জিন নৌকা ভর্তি করে ব্যাপারিরা গরু আনছেন। বেশিরভাগ গরু কাপ্তাই জেটিঘাট এবং রাঙ্গামাটির পুরাতন ট্রাক স্ট্যান্ড ঘাটে নামানো হয় বলে জানা গেছে।

এসব ঘাট থেকে গরুগুলোকে পরে মিনি ট্রাক অথবা চাঁদের গাড়ি করে শহরের দিকে নিয়ে যাওয়া হয়। গতকাল শনিবার দেখা গেছে ১৫/২০টি ইঞ্জিন নৌকা ভর্তি করে প্রায় দুই শতাধিক গরু ঘাটে নামানো হয়। এসব গরু শহরে নেবার জন্য ঘাটের পাশে বেশ কয়েকটি মিনি ট্রাক ও চাঁদের গাড়ি অপেক্ষা করছিল।

গরু ব্যাপারি সেকান্দার ও বেলাল হোসেন জানান, দেশি গরুর প্রতি মানুষের আগ্রহ বেশি। আর কোরবানির ঈদে পাহাড়ের গরুর প্রতি মানুষের আকর্ষণ সব সময় বেশি দেখা যায়। বাজারে লাল রঙের গরুর চাহিদা থাকে সব চেয়ে বেশি। এর দামও চড়া। ঈদ যত ঘনিয়ে আসছে পাহাড় থেকে গরু আমদানির পরিমাণ বাড়ছে বলেও তারা জানান।

নাটকের একি হাল: সংলাপ-পোশাকে


সম্পর্কিত খবর