শুক্রবার, ২৯ মার্চ ২০২৪ ।। ১৫ চৈত্র ১৪৩০ ।। ১৯ রমজান ১৪৪৫


বিসমিল্লাহর পরিবর্তে ৭৮৬ লেখার বিধান কী?

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

বিসমিল্লাহর পরিবর্তে ৭৮৬ লেখার বিধান

আরবি প্রতিটি অক্ষরের একটি রোমান সংখ্যা আছে। ৭৮৬ হলো পুরো বিসমিল্লাহ’র রোমান সংখ্যা। আমাদের পূর্বযুগ থেকেই বিসমিল্লাহ’র পরিবর্তে ৭৮৬ লেখার বিষয়টি চলে আসছে। তখন সম্ভবত এটা চিঠিতে লেখা হত, যাতে চিঠি ছিড়ে ফেলে দিলে বিসমিল্লাহ’র অসম্মান না হয়। এর দ্বারা যদিও বিসমিল্লাহ লেখার বরকত অর্জন হয় না, কিন্তু ৭৮৬ লিখলে প্রাপক বুঝতে পারো, বিসমিল্লাহ’ই লেখা উদ্দেশ্য; তাই সে ৭৮৬ দেখলে বিসমিল্লাহ পড়ে নেয়।

বিসমিল্লাহ’র দুটি বরকত রয়েছে-১. লেখার ২.পড়ার। অসম্মানের আশঙ্কায় লেখার বরকত বাদ দেয়া হয়। কিন্তু ৭৮৬ লেখার মাধ্যমে পড়ার বরকতের প্রতি উৎসাহিত করা হচ্ছে। সুতরাং বিভিন্ন হ্যান্ডবিল, পেস্টারে বিসমিল্লাহ’র পরিবর্তে ৭৮৬ লেখার মাধ্যমে যদি এই উদ্দেশ্য হয় এটা দেখলে পাঠক বিসমিল্লাহ পড়ে লেখা পড়া শুরু করবে তাহলে শরীয়তের দৃষ্টিতে তাতে কোনো সমস্যা নেই। তবে উত্তম হলো এর  স্থানে বিসমিহী তায়ালা লেখা। (শরহুল মাজাল্লা-১৭, আপকে মাসাইল আওর উনকা হল-৮/৩৪৮)

বয়স কমিয়ে বা বাড়িয়ে বলার বিধান
শরীয়তৈর দৃষ্টিতে কারো বয়স কমিয়ে বা বাড়িয়ে বলা কোনটাই জায়েজ নেই। কেননা এতে একে তো মিথ্যা বালা হচ্ছে অপরদিকে অন্যকে ধোঁকায় ফেলা হচ্ছে। আর শরীয়তে মিথ্যা বলা বা ধোঁকা দেয়া কোনটাই জায়েজ নেই। তাই এগুলো থেকে বিরত থাকা জরুরি।(মিশকাত শরীফ-২৪৮, তিরমিযি শরীফ-১/২২৯, আবু দাউদ শরীফ-২/১৩৩)

ঝড়ের সময় আযান দেয়ার বিধান
আযান দেয়া নামাজের জন্য সুন্নাতে মুয়াক্কাদা। আর বেশী শিলাবৃষ্টি বা ঝড়ের কারণেও আযান দেয়া মুস্তাহাব। এতে কোন সমস্যা নেই। (আদ-দুররুল মুখতার:২/৫০,ফাতাওয়া হিন্দিয়া:১/৫৩,ফাতাওয়া খানিয়া-১/৬৯)

মেডিসিন ‍দিয়ে ফল তরতাজা রাখার বিধান
স্বাস্থ্যের জন্য ক্ষতিকর নয় এমন এমন মেডিসিন দিয়ে ফল তাজা রাখার অবকাশ রয়েছে। অন্যথায় জায়েয হবে না (ফাতাওয়া হিন্দিয়া-৩/২১৫,রদ্দুল মুহতার-৫/১০২,ফাতাওয়া হাক্কানিয়া-৬/৯৩)

ব্যবহৃত কাগজ দিয়ে হার্ডবোর্ড বা অন্যান্য সামগ্রী বানানোর বিধান
ওই সমস্ত পৃষ্ঠা বা পাতার কোনো রকম অসম্মানী না করে হার্ডবোর্ড বা অন্য কোনো সামগ্রী তৈরীর কাজে ব্যবহার করা জায়েয হবে ।(ফাতাওয়া মাহমুদিয়া-১৫/৪০)

আয়াত বা দোয়া লিখিত চাদর দিয়ে লাশ ঢাকা বিধান
কুরআনের আয়াত, কালিমা বা অন্য দোআ কালাম লিখিত চাদর দ্বারা লাশ ঢাকা বা খাটের উপর বিছানো জায়েয নেই। কেননা এতে আয়াত-কালিমা বা দোআ-কালামের অসম্মনী হয়। (ফাতাওয়া শামী-৩/১৫৭,ফাতাওয়া হিন্দিয়া-৫/৩২৩,ফাতাওয়া মাহমুদিয়া-১৩/৭৭

মসজিদের গাছের ফল খাওয়া ও নিজের নামে মসজিদের নামকরণ কি জায়েজ?


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ