শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪ ।। ৬ বৈশাখ ১৪৩১ ।। ১০ শাওয়াল ১৪৪৫

শিরোনাম :
শিক্ষক ও বাবুর্চি নিয়োগ দেবে রাজধানীর আল্লামা শামসুল হক রহ.মাদরাসা উপজেলা নির্বাচনে যাচ্ছে কি ইসলামি দলগুলো? পাঠ্যপুস্তকের ওপর নির্ভরশীল হয়ে স্মার্ট জেনারেশন সৃষ্টি সম্ভব নয়: শিক্ষামন্ত্রী বিচ্ছিন্নভাবে দে‌শের স্বার্থ অর্জন করার সুযোগ নেই : সেনা প্রধান স্বাস্থ্য সুরক্ষা আইন সংসদে পাশ করব : স্বাস্থ্যমন্ত্রী যাত্রাবাড়ীতে দুই বাসের মাঝে পড়ে ট্রাফিক কনস্টেবল আহত আ.লীগের মন্ত্রী-এমপির আত্মীয়দের উপজেলা নির্বাচনে নিষেধাজ্ঞা; অমান্য করলে ব্যবস্থা ফকিহুল মিল্লাত রহ. এর পরামর্শ -‘ফারেগিন কার সঙ্গে পরামর্শ করবে’ ঢাকায় চালু হলো চীনা ভিসা সেন্টার ফিলিস্তিনকে জাতিসংঘের পূর্ণ সদস্য পদ দেওয়া নিয়ে ভোট শুক্রবার

যুক্তরাষ্ট্রে হিজাব খোলায় জরিমানা সাড়ে ৬৮ লাখ টাকা!

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম : জোরপূর্বক হিজাব খুলে নিয়ে বিপাকে পড়েছে যুক্তরাষ্ট্রের পুলিশ বিভাগ। ক্রিস্টি পাওয়েল নামে এক মার্কিন মুসলিম নারীর হিজাব খুলে নেয়ায় তাকে সাড়ে ৬৮ লাখ টাকা (৮৫ হাজার মার্কিন ডলার) পরিশোধের নির্দেশ দেয়া হয় যুক্তরাষ্ট্রের পুলিশ বিভাগকে।

ধর্মীয় ও পোশাকের স্বাধীনতায় আঘাত হানার অভিযোগে এ রায় দিয়েছেন আদালত। বৃহস্পতিবার ক্যালিফোর্নিয়ার লং বিচ শহরের একটি আদালতের পক্ষ থেকে এ রায় দেয়া হয়। রায়ের সময় ক্রিস্টির পক্ষে ছিল যুক্তরাষ্ট্রের মুসলিম মানবাধিকারবিষয়ক সংস্থা আমেরিকান-ইসলামিক রিলেশনস (সিএআইআর)। খবর লস অ্যাঞ্জেলেস টাইমসের।

২০১৫ সালের মে মাসে আফ্রিকান বংশোদ্ভূত মার্কিন নাগরিক ক্রিস্টিকে আটক করে পুলিশ। সেসময় তাকে জনসম্মুখে হিজাব খুলতে বাধ্য করা হয় বলে অভিযোগ করে সিএআইআর। পরে পুলিশের বিরুদ্ধে ২০১৬ সালে একটি মামলা করেন ক্রিস্টি।

মামলার শুনানিতে সিএআইআর আরও জানায়, ক্রিস্টি তার ধর্মীয় বিশ্বাস থেকে হিজাব পরেন। কিন্তু পুলিশ হেফাজতে নেয়ার পর তাকে সারারাত হিজাব ছাড়াই রাখা হয়। ওই পরিস্থিতি ক্রিস্টির জন্য খুবই বিব্রতকর ছিল।

রায়ের পর লং বিচ শহরের অ্যাটর্নি মন্টে ম্যাচিট জানান, এখন থেকে পুলিশ সদস্যদের নিরাপত্তার জন্য কোনো নারীর হিজাব খোলার প্রয়োজন হলে, শুধু নারী পুলিশ সদস্যরাই তা করতে পারবেন। এছাড়া জনসম্মুখে হিজাব খুলতে কাউকে বাধ্য করা যাবে না। এ বিষয়ে ক্রিস্টি বলেন, ‘আমার মতো অবস্থায় অন্য কাউকে যেন পড়তে না হয়।’

-এজেড


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ