শুক্রবার, ২৯ মার্চ ২০২৪ ।। ১৫ চৈত্র ১৪৩০ ।। ১৯ রমজান ১৪৪৫


দল প্রধানের পদ থেকে নওয়াজকে সরানোর নির্দেশ ইসির

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম : পাকিস্তানে দলের প্রধানের পদ থেকে সদ্য পদত্যাগ করা প্রধানমন্ত্রী নওয়াজ শরীফকে সরিয়ে অন্য কাউকে নির্বাচিত করার নির্দেশ দিয়েছে নির্বাচন কমিশন। গতকাল মঙ্গলবার পাকিস্তান নির্বাচন কমিশন (ইসিপি) পাকিস্তান মুসলিম লীগের (এন) কাছে একটি নোটিশ পাঠিয়েছে। এদিকে নওয়াজ শরীফের ভাই শাহবাজ শরীফ পরবর্তী প্রধানমন্ত্রী হচ্ছেন না বলে দলীয় একটি সূত্র জানিয়েছে।
নোটিশে বলা হয়েছে, ‘পলিটিক্যাল পার্টিস অর্ডার-২০০২’ অনুসারে অযোগ্য ঘোষিত কোনো এমপি দলের প্রধানের পদে থাকতে পারেন না। নোটিশে পানামা পেপার্স কেলেঙ্কারির ঘটনায় সুপ্রিম কোর্টের রায়ের কথাও উল্লেখ করা হয়। নোটিশে পিএমএল (এন) এর সংবিধানের ১৫তম অনুচ্ছেদের কথা উল্লেখ করে বলা হয়, দলের প্রেসিডেন্টের পদ যদি শূণ্য হয় তাহলে এক সপ্তাহের মধ্যে সেই পদে অন্য কাউকে নিয়োগ দিয়ে পূরণ করতে হয়। নতুন নেতা নির্বাচিত করে নির্বাচন কমিশনকে জানাতে বলা হয়েছে নোটিশে।
এর আগের দিন সোমবার পাকিস্তান তেহরিক-ই-ইনসাফের (পিটিআই) চেয়ারম্যান ইমরান খান পদচ্যুত প্রধানমন্ত্রীর কাছ থেকে দলকে দূরে থাকার পরামর্শ দেন। নোটিশের পরই গতকাল জরুরি বৈঠকে বসেন নওয়াজের দলের সিনিয়র নেতৃবৃন্দ। নওয়াজ শরীফ চলে গেলে কে হবেন দলের প্রধান তা নিয়ে চলছে নানা জল্পনা। মেয়ে মরিয়ম নওয়াজ কিংবা স্ত্রী কুলসুম নওয়াজের সম্ভাবনার কথাই শোনা যাচ্ছে। মরিয়ম নওয়াজ পানামা পেপার্স কেলেঙ্কারির ঘটনায় অভিযুক্ত হলে কুলসুম নওয়াজই দলের নেতৃত্বে আসতে পারেন বলে ধারণা করা হচ্ছে।
এদিকে দলের একটি সূত্র জানিয়েছে, শাহবাজ শরীফকে প্রধানমন্ত্রী করা হচ্ছে না। তিনি পাঞ্জাবের মুখ্যমন্ত্রী পদেই বহাল থাকবেন। কারণ পাঞ্জাব একটি গুরুত্বপূর্ণ প্রদেশ। পার্লামেন্টে এই প্রদেশ থেকে সবচেয়ে বেশি এমপি আসেন। শাহবাজ শরীফের ঘনিষ্ট এক নেতা জানিয়েছেন, শাহবাজ শরীফ নওয়াজের শূণ্য ১২০ নং আসনে প্রতিদ্বন্দ্বিতা যে করছেন না সেটা নিশ্চিত। আগামী নির্বাচন পর্যন্ত বর্তমান প্রধানমন্ত্রী শাহিদ খাকান আব্বাসীই থাকবেন। আগামী বছরের জুনে দেশটিতে পার্লামেন্ট নির্বাচন অনুষ্ঠিত হতে পারে। ডন ও রয়টার্স।
-এজেড


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ