শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪ ।। ৬ বৈশাখ ১৪৩১ ।। ১০ শাওয়াল ১৪৪৫


ইসরাইলে আল জাজিরার সম্প্রচার বন্ধের ঘোষণা

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম : নিজেদের দেশে কাতারভিত্তিক সম্প্রচার মাধ্যম আল জাজিরা’র প্রচার বন্ধের ঘোষণা দিয়েছে ইসরাইলের যোগাযোগ মন্ত্রী আইয়ুব কারা। চ্যানেলটির বিরুদ্ধে অভিযোগ এনে তিনি বলেন, আল জাজিরা সন্ত্রাসবাদকে সমর্থন করে। এর আরবি ও ইংরেজি শাখার সব সম্প্রচার বন্ধ করে দেয়া হবে।
আল জাজিরা’র সাংবাদিকদের ক্রেডেনশিয়াল বাতিল করা হবে এবং চ্যানেলটির জেরুজালেম অফিস বন্ধ করে দেওয়া হবে বলে সংবাদ সম্মেলনে জানান ইসরাইলের যোগাযোগ মন্ত্রী। এর আগে ইসরাইলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু আল জাজিরা বন্ধের হুমকি দিয়ে বলেছিলেন, এই সম্প্রচার মাধ্যমটি ‘উস্কানিমূলক খবর’ প্রকাশ করে। তবে এই সিদ্ধান্তের তীব্র নিন্দা জানিয়েছে আল জাজিরা কর্তৃপক্ষ।
তারও আগে, সন্ত্রাসবাদে মদদ দেয়ার অভিযোগে কাতারের সঙ্গে কয়েকটি আরব দেশ কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করার পর তারা কাতারভিত্তিক আল জাজিরা টেলিভিশন চ্যানেলটিও বন্ধ করে দেয়। ইসরাইলের সরকার বলছে, সুন্নি আরব দেশগুলোর আল জাজিরা বন্ধের সিদ্ধান্তের ভিত্তিতে এই সিদ্ধান্ত নিয়েছে তারা। সংবাদ সম্মেলনে যোগাযোগ মন্ত্রী কারা জানিয়েছেন, ক্যাবল টিভি মালিকরা চ্যানেলটি বন্ধে তাদের সহায়তা করবেন, তবে জেরুজালেমে আল জাজিরা বন্ধের জন্য আরো কিছু কাজ করতে হবে। ‘দায়েশ (ইসলামিক স্টেট জঙ্গি গোষ্ঠী, হামাস, হিজবুল্লাহ এবং ইরানের কর্মকাণ্ডের প্রধান মাধ্যম হয়ে উঠেছে আল জাজিরা। ফলে এর স্যাটেলাইট সম্প্রচার বন্ধ করতে হবে’ আরো বলেন ইসরাইলের যোগাযোগ মন্ত্রী।
এমন ঘোষণার পর নেতানিয়াহু কারাকে শুভেচ্ছা জানিয়ে একটি টুইট করেন, ‘আল জাজিরার উস্কানিমূলক কর্মকাণ্ড বন্ধের জন্য আমার নির্দেশাবলী মেনে তিনি সঠিক ও শক্ত পদক্ষেপ নিয়েছেন।’ এতে কাতারের রাজধানী দোহায় কর্মরত আল জাজিরা’র একজন কর্মকর্তা বার্তা সংস্থা এএফপিকে বলেন ‘মধ্যপ্রাচ্যের এমন একটি দেশ থেকে এই ঘোষণা এলো যাদের কিনা এ অঞ্চলের একমাত্র গণতান্ত্রিক দেশ হিসেবে গণ্য করা হয়। কিন্তু তারা যা করছে তা বিপদজনক।’ বিবিসি।
-এজেড


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ