শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪ ।। ৬ বৈশাখ ১৪৩১ ।। ১০ শাওয়াল ১৪৪৫


সরকারের বিচার বিভাগের উপর কোন আস্থা নেই; মওদুদ আহমদ

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম : আদালত বা বিচার বিভাগের উপর সরকারের কোন আস্থা নেই বলে মন্তব্য করেছেন সাবেক উপ-রাষ্ট্রপতি, সাবেক প্রধানমন্ত্রী ও বিএনপির জাতীয় স্থায়ী কমিটির অন্যতম সদস্য ব্যারিষ্টার মওদুদ আহমেদ।
তিনি বলেন, বর্তমান সরকার গণতন্ত্র ও আইনের প্রতি শ্রদ্ধাশীল নয়। ষোড়শ সংশোধনীর রায়কে তারা মেনে নিতে পারেনি বিধায় সরকারের মন্ত্রী-এমপিরা উল্টা-পাল্টা বক্তব্য রাখছেন। যদি তারা বিচার বিভাগের সাথে প্রতিযোগিতায় নামতে চায় তাহলে তারা হেরে যাবেন। কারণ আদালত বা আইনের সাথে লড়াই করে কখনো কেউ টিকতে পারেনি আর পারবেও না।
তিনি বলেন, জনগণের সাথে আর কত ধোকার রাজনীতি করবেন। বর্তমান নির্বাচন কমিশনকে অথর্ব আখ্যা দিয়ে তিনি বলেন, এই নির্বাচন কমিশনের অধীনে কখনো সুষ্ঠু ও অবাধ নির্বাচন হতে পারে না। তাই একটি শক্তিশালী নির্বাচন কমিশন পুর্নগঠন করা প্রয়োজন। এসময় তিনি ষোড়শ সংশোধনীর রায়কে ঐতিহাসিক রায় উল্লেখ করে বিচারকদের ধন্যবাদ জানান।
আজ সকাল ১০:৩০ মিনিটে জাতীয় প্রেসক্লাবের ভিআইপি লাউঞ্জে নাগরিক ফোরামের উদ্যোগে “নিরপেক্ষ, অংশগ্রহণমূলক নির্বাচন:প্রয়োজন জাতীয় ঐক্য’’ শীর্ষক গোলটেবিল আলোচনা সভায় তিনি এসব কথা বলেন।
বিএনপির ভাইস চেয়ারম্যান শামসুজ্জামান দুদু বলেন, আমরা একাত্তরে যুদ্ধ করেছিলাম কেন ? দেশের মুক্তিযোদ্ধারা এখন কোথায় ? তাদের নীরবতা আজ প্রশ্নবিদ্ধ।
তিনি আরো বলেন, আগামী বছরের মধ্যে দেশে একটি নির্বাচন হবে। সেই নির্বাচনে বিএনপি অংশগ্রহণ করবে। শেখ হাসিনা ও তার দলও অংশগ্রহণ করবে। অন্যান্য দলও অংশগ্রহণ করবে। তবে সেই নির্বাচন শেখ হাসিনার অধীনে হবে না। সেটি হবে একটি নিরপেক্ষ বা সহায়ক সরকারের অধীনে এবং গণতান্ত্রিক সরকার প্রতিষ্ঠিত হবে।
নাগরিক ফোরামের চেয়ারম্যান আবদুল্লাহিল মাসুদ এর সভাপতিত্বে ও সেক্রেটারী জেনারেল এড. পারভেজ হোসেন এর সঞ্চালনায় আরো বক্তব্য রাখেন নাগরিক ঐক্যের আহবায়ক মাহমুদুর রহমান মান্না, গণফোরামের নির্বাহী সভাপতি অ্যাডভোকেট সুব্রত চৌধুরী, বিএনপির ভাইস-চেয়ারম্যান শামসুজ্জামান দুদু, জে.এস.ডি’র সাধারণ সম্পাদক আবদুল মালেক রতন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইন অনুষদের অধ্যাপক প্রফেসর ড. এস.এম হাসান তালুকদার, নাগরিক ফোরামের ভাইস-চেয়ারম্যান সাইফুর রহমান মিহির, আদর্শ নাগরিক আন্দোলনের প্রতিষ্ঠাতা ও সভাপতি মুহাম্মদ মাহমুদুল হাসান, সিনিয়র যুগ্ম-সাধারণ সম্পাদক বাহারুল ইসলাম ইউনুস প্রমুখ।
-এজেড


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ