বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪ ।। ১৪ চৈত্র ১৪৩০ ।। ১৮ রমজান ১৪৪৫


দাঁড়িকমা'র এক গল্পে তারকা

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আমিনুল ইসলাম হুসাইনী: বাংলাদেশে এই প্রথমববারে মতো নবীন-প্রবীণ গল্পকারদের অংশগ্রহণে আয়োজন হতে যাচ্ছে 'এক গল্পে তারকা' শিরোনামে এক বৃহৎ গল্প প্রতিযোগিতা। প্রতিযোগিতাটি আয়োজন করছে তরুণ লিখিয়েদের স্বপ্নশিড়িখ্যাত প্রকাশনা প্রতিষ্ঠান ‘দাঁড়িকমা প্রকাশনী’।

গত ২৭ জুলাই আয়োজক প্রতিষ্ঠান তাদের নিজস্ব অফিসিয়াল ওয়েবসাইটে আনুষ্ঠানিকভাবে এর ঘোষণা দিলে অনলাইন-অফলাইনে এর ব্যাপক সাড়া পড়ে। গল্প জমা দেওয়ার শেষ সময় আগামী ১০ আগস্ট ২০১৭ ইং, রাত ১১ টা ৫৯ মিনিট পর্যন্ত হলেও ইতোমধ্যেই তিনশতাধিক গল্প জমা পড়েছে বলে জানিয়েছেন আয়োজকগণ।

বিজয়ীদের জন্য যা থাকছে 
* প্রথম পুরস্কার : ৫০০০ টাকা ও প্রকাশনীর খরচে লেখকের গল্পের বই প্রকাশ।
*দ্বিতীয় পুরস্কার : ২০০০ টাকা সমমূল্যের বই
* তৃতীয় পুরস্কার : ১৫০০ টাকা সমমূল্যের বই।

প্রতিযোগিতায় অংশগ্রহণের নিয়মাবলী 
উক্ত গল্প প্রতিযোগিতায় মৌলিক গল্প পাঠিয়ে অংশগ্রহণ করতে পারবেন নবীন-প্রবীণ যে কোনো গল্পকার। গল্পের শব্দসংখ্যা ও বিষয় উন্মুক্ত। গল্প জমা দেওয়া যাবে ১০ আগস্ট ২০১৭ রাত ১১ টা ৫৯ মিনিট পর্যন্ত

* গল্প পাঠাতে হবে darikomagolpo@gmail.com মেইলে বা দাঁড়িকমা অফিসিয়াল পেইজের ইনবক্সে।
*দেশে ও দেশের বাইরে থাকা বাংলাদেশি লেখকগণও এই প্রতিযোগিতায় অংশ নিতে পারবেন।
* প্রতিযোগীদের অবশ্যই পূর্ণ ঠিকানাসহ আসল নাম দিয়ে (ছদ্মনাম গ্রহণযোগ্য নয়) লেখা পাঠাতে হবে।
* প্রাথমিকভাবে গল্প মনোনীত হলে পাঠকের ভোটের জন্য প্রতিষ্ঠানটির নিজস্ব ওয়েবসাইট অথবা পেইজে গল্প প্রকাশ করা হবে। তবে মূল বাছাইয়ে বিচারকের সিদ্ধান্ত ও পাঠকের প্রাপ্ত ভোটে সেরা চল্লিশটি গল্প বাছাই করা হবে। এবং নির্বাচিত গল্পকারদের গল্প সংকলনে বের করা হবে 'দাঁড়িকমা ঈদ সংখ্যা'। ঈদ সংখ্যায় স্থান পাওয়া গল্পকারদের জন্য রয়েছে সমৃদ্ধ ঈদ সংখ্যার সৌজন্য কপি।

প্রতিযোগিতার মূল উদ্দেশ্য নিয়ে কথা বলতে চাইলে আয়োজক প্রতিষ্ঠান ‘দাঁড়িকমা প্রকাশনী’র কর্ণধার, তরুণ প্রকাশক 'আবদুল হাকিম নাহিদ' 'আওয়ার ইসলাম টোয়েন্টিফর ডটকম'কে জানান, 'দাঁড়িকমা শুধু বই প্রকাশ নয়, বরং পাঠক ও লেখকদের মাঝে সেতুবন্ধন হিসেবে কাজ করছে। আর এই গল্প প্রতিযোগিতার মাধ্যমে মৌলিক কিছু গল্প খুঁজে বের করার যে প্রয়াস চলছে, তা বাংলাসাহিত্যকে আরো সমৃদ্ধ করবে বলে আমার বিশ্বাস”।

উল্লেখ্য, গতবছর প্রতিষ্ঠানটি 'দাঁড়িকমা লেখালেখির স্মৃতি পুরস্কার-১৬, প্রকাশনীর খরচে 'শিশুসাহিত্যের পাণ্ডুলিপি প্রকাশ' (নির্বাচিতদের) , ‘তরুণ লেখক প্লাটফর্ম’ এর আয়োজনসহ অমর একুশে বইমেলায় শতাধিক বই প্রকাশ করে সকলের নজর কাড়েন।

বিস্তারিত:- https://www.facebook.com/darikomaprokasoni


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ