শুক্রবার, ২৯ মার্চ ২০২৪ ।। ১৫ চৈত্র ১৪৩০ ।। ১৯ রমজান ১৪৪৫


ধর্ম এবং অপরাধ

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

মুহাম্মদ ফরহাদ মিয়াজী

ধর্ম একজন মানুষের জীবনের সবচেয়ে গুরুত্বপূর্ণ এবং সবচেয়ে প্রভাব বিস্তারকারী উপাদান। ধর্ম হচ্ছে সুষ্ঠুভাবে সমাজ নিয়ন্ত্রণের মোক্ষম হাতিয়ার। যার মাঝে ধর্মীয় বিশ্বাস নেই সে অনেকটা মানসিক বিকারগ্রস্থ রোগীর মত জীবনযাপন করে, কারণ একজন মানুষের জীবনে যে অসীম চাহিদা ও ইচ্ছা থাকে তার সবটুকু এই সল্প জীবনে মধ্যে পূরণ করা সম্ভব হয় না এর ফলে সে হতাশায় ভুগতে থাকে আর এই হতাশার প্রতিক্রিয়া সে নানা ধরনের সমাজবিরুদ্ধ কাজের মাধ্যমে প্রকাশ করে।

অপরদিকে একজন ধর্মীয় বিশ্বাসবোধ সম্পন্ন মানুষ যে কি না পরকালে বিশ্বাসী হয় তার অনেক আশা আকাঙ্ক্ষার মধ্যে সবগুলো যদিও এই স্বল্পস্থায়ী দুনিয়াতে পূরণ নাও হয় তারপরেও সে আশার মাঝে থেকে একধরনের নিয়ম শৃঙ্খলার মধ্যে জীবনযাপন করে, কারণ সে বিশ্বাস করে তার জন্য আরেকটি দুনিয়া অপেক্ষা করছে যেখানে তার অপূর্ণ ইচ্ছা ও চাহিদাগুলো পূরণ হবে, ফলে সে চিন্তা করে এখানে অর্থাৎ এই ক্ষণস্থায়ী দুনিয়াতে তার সব আশা আকাঙ্ক্ষার বস্তু না পেলেও চলবে।

ধর্মীয় বিশ্বাস অপরাধ : মানুষ সম্পর্কে আমার ব্যক্তিগত অভিমত হচ্ছে, প্রত্যেকটি মানুষই একধরনের অপরাধ সুলভ স্বভাব নিয়ে জন্মায় অর্থাৎ জন্মগতভাবেই তার মধ্যে একধরনের অপরাধ করার প্রবণতা থাকে ফলে সে সুযোগ পেলেই নিজেকে অপরাধের মধ্যে সম্পৃক্ত করে, আর যেটুকু সময় সে ভালো থাকে অর্থাৎ অপরাধমুক্ত থাকে ঐটুকু সময় সে নিজকে সমাজে ভালো প্রমান করার জন্য একধরনের অভিনয় করে, নিজের অস্তিত্ব রক্ষার্থে আই মিন বেঁচে থাকার তাগিদে একধরনের ড্রামা করে কিন্তু আমরা জানি একজন অভিনেতা সারাক্ষণ অভিনয় করেন না, অভিনয় করা সম্ভবও না আর বাস্তব সম্মতও নয়, তখন সে এই অপরাধ থেকে কিভাবে বাঁচবেন?

একটা বড় প্রশ্ন থেকে যায় কিন্তু... খুব সহজ উত্তর, সর্বদা আল্লাহ্কে স্মরণ করুন, আল্লাহর ভয় নিজের মাঝে রাখুন, সৃষ্টিকর্তা আপনাকে প্রত্যেকটি মুহূর্ত দেখছে, পরকালের পুরষ্কারের আশা নিজের মাঝে গেঁথে ফেলুন তখন আর আপনাকে ভালো থাকার জন্য এত এত অভিনয় করা লাগবে না তখন মহাকাশে গিয়েও আপনি অপরাধ করার সাহস পাবেন না কারন একটাই কেউ দেখুক বা না দেখুক সৃষ্টিকর্তা দেখছে।

অপরাধ বিজ্ঞানীদের মতে, যখন একজন মানুষের দ্বারা যখন কোন অপরাধ সংগঠিত হয় তখন তার মাঝে ঐ সংগঠিত অপরাধের জন্য আইনের মাধ্যমে যে শাস্তির বিধান আছে তা আর কাজ করে না অথবা মানুষের তৈরি আইন ক্ষমতাসীনদের স্বার্থে যেকোনো মুহূর্তে পরিবর্তন করা যায় ফলে চাইলেই রায় তার পক্ষে নিয়ে যেতে পারে অথবা সে চিন্তা করে কিভাবে অপরাধটি করলে আইনের চোখ ফাঁকি দেয়া যাবে অথবা সে অপরাধটি করার পর ঘুষ দিয়ে কিংবা রাজনৈতিক প্রভাব খাটিয়ে পার পাওয়ার চিন্তা করে কিন্তু তখন যদি তার মাঝে মৃত্যুর ভয় কিংবা পরকালের কঠিন শাস্তির ভয় থাকে অথবা সৃষ্টিকর্তার ভয় থাকে তাহলে সে অপরাধ করবে না কারণ এই ভয় তাকে সর্বদা তাড়িয়ে বেড়ায়,ন তার প্রতিটি অপরাধের জন্য আল্লাহর কাছে জবাবদিহি করতে হবে, যা মনুষ্যসৃষ্ট কোন ভয়ের মাধ্যমে সম্ভব নয়।

একজন অবিশ্বাসী মানুষ যার চিন্তার ব্যাপ্তি হচ্ছে এই ক্ষণস্থায়ী দুনিয়াকে কেন্দ্র করে, যার চাহিদা হচ্ছে এই পৃথিবীর ভোগের সামগ্রীগুলোই এবং দ্বিতীয় কোন চান্স তার সামনে নেই কারণ সে পরকালের জীবনকে অস্বীকার করে ফলে সে যেকোনো মূল্যে এই পৃথিবীর জীবনকে উপভোগ্য করে তুলতে চাইবে বৈধ কিংবা অবৈধ যেকোনো উপায়েই হোক না কেন।

যেহেতু সে পরকালে সৃষ্টিকর্তার সমুখে দাঁড়ানোর ভয় নেই, আল্লাহর কাছে জবাবদিহিতার চিন্তা তার অন্তরে নেই ফলে ফলে সে তার চাহিদা পূরণ করার জন্য যেকোনো অপরাধ করার জন্য প্রস্তুত থাকে কারন সে মনে করে যদি কোন রকমে এই অপরাধ থেকে মুক্ত হওয়া যায় তাহলে আর তার কোন ভয় থাকবে না, কিন্তু একজন মুমিন বান্দা যে বিশ্বাস করে যদিও বা কোন অপরাধ করে এই ক্ষণস্থায়ী দুনিয়াতে পার পাওয়া যায় কিন্তু শেষ বিচারের দিন মহান বিচারক আল্লাহর সামনে দাড়াতে হবে যেখানে এক যাররা (একটি ধুলি কনার ৭০ ভাগের এক ভাগকে বলা হয় এক যাররা) পরিমান অপরাধ করেও কেউ মাফ পাবে না। তাহলে এইবার আপনিই বিচার করুন কে সমাজের জন্য বিপজ্জনক একজন ধার্মিক লোক নাকি একজন অবিশ্বাসী লোক??  আশাকরি উত্তর পেয়ে গেছেন।

আবার একজন ধার্মিক লোক বিশ্বাস করে সে যদি এই দুনিয়াতে অপরাধ থেকে বেঁচে থাকতে পারে তাহলে পরকালে তার জন্য অনেক পুরষ্কার অপেক্ষা করছে ফলে একজন ধার্মিক লোক পুরষ্কারের আসায় হলেও সে অপরাধ থেকে বিরত থাকে কিন্তু একজন অধার্মিক মহাশয় কিসের আসায় নিজেকে অপরাধ থেকে নিবৃত করবেন ? অবিশ্বাসীদের হাতে নারী নির্যাতনের সংখ্যা ধার্মিকদের তুলনায় কয়েক গুন বেশি, সমকামিতা, বিবাহবহির্ভূত সম্পর্ক আই মিন লিভ টুগেদার তো পান্তা ভাত!!!

অথচ এই বিষয়ে মুমিনদের আল্লাহ কঠিন থেকে কঠিনতর হুশিয়ারি দিয়েছেন পরকালে ভয়াবহ আজাবের ব্যবস্থা রেখেছেন ফলে মুমিনরা বরাবরই এই বিষয় থেকে দূরে থাকে পক্ষান্তরে অবিশ্বাসীদের এই ধরনের ঘৃণ্য কর্মকাণ্ডের ফলে সমাজের স্বাভাবিক ভারসাম্য চরমভাবে ব্যাহত হয়।

মানুষ যখন প্রতিদিন মসজিদে অর্থাৎ ধর্মীয় উপাসনালয়ে যায় তখন সমাজের অন্যান্যদের সাথেও দেখা হয় এতে করে নিজেদের মাঝে সৌহার্দপূর্ণ সম্পর্ক তৈরি হয় যার ফলশ্রুতিতে সমাজের অপরাধের হার কমে যায়।

লেখক : ছাত্র, ক্রিমিনলোজি এন্ড ক্রিমিনাল জাস্টিস বিভাগ, ঢাকা বিশ্ববিদ্যালয়।


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ