শনিবার, ২৭ এপ্রিল ২০২৪ ।। ১৩ বৈশাখ ১৪৩১ ।। ১৮ শাওয়াল ১৪৪৫


চিফ অব স্টাফকেও বদলালেন ট্রাম্প

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম : হোয়াইট হাউসের প্রেস সেক্রেটারির পদ থেকে শন স্পাইসারের সরে দাঁড়ানোর ঘটনাটি এখনো তাজা। এরই মধ্যে চিফ অব স্টাফ রেইন্স প্রিবাসকে সরিয়ে দিলেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। নতুন চিফ অব স্টাফ হিসেবে হোমল্যান্ড সিকিউরিটি দপ্তরের মন্ত্রী মার্কিন সেনাবাহিনীর অবসরপ্রাপ্ত চার তারকা জেনারেল ৬৭ বছর বয়সী জন কেলির নাম ঘোষণা করা হয়েছে।

গত শুক্রবার প্রেসিডেন্ট ট্রাম্প টুইটারে এই পরিবর্তনের কথা জানান। এর এক দিন আগেই হোয়াইট হাউসের নবনিযুক্ত তথ্য কার্যালয়ের পরিচালক অ্যান্থনি স্কারামুচি প্রিবাসের বিরুদ্ধে সাংবাদিকদের কাছে তথ্য ফাঁসের অভিযোগ তোলেন। এর আগে ২১ জুলাই পদত্যাগ করেন হোয়াইট হাউসের সাবেক প্রেস সেক্রেটারি শন স্পাইসার। একই দিন পদত্যাগ করেন ট্রাম্পের আইনজীবী দলের সাবেক মুখপাত্র মার্ক কোরালো।
শুক্রবারের টুইট বার্তায় ট্রাম্প বলেন, ‘দেশের জন্য রেইন্স প্রিবাসের সেবা এবং উৎসর্গের জন্য তাঁকে ধন্যবাদ দিতে চাই আমি। আমরা একসঙ্গে অনেক কাজ করেছি এবং আমি তাঁর জন্য গর্বিত।’ এরপরই তিনি টুইটারে বলেন, ‘জন (জন কেলি) হোমল্যান্ড সিকিউরিটি দপ্তরে দারুণ কাজ করেছেন। আমার প্রশাসনে তিনি সত্যিকারের একজন তারকা।’

প্রিবাসকে সরিয়ে দেওয়ার কয়েক ঘণ্টা আগেই মার্কিন কংগ্রেসের উচ্চকক্ষ সিনেটে সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামার স্বাস্থ্যবিমা নীতি ‘ওবামাকেয়ার’ বাতিলে রিপাবলিকানদের প্রচেষ্টা ব্যর্থ হয়।

হোয়াইট হাউসের এক জ্যেষ্ঠ কর্মকর্তা জানিয়েছেন, চিফ অব স্টাফ পদে আগামীকাল সোমবার যোগ দেবেন জন কেলি। আর হোমল্যান্ড সিকিউরিটি দপ্তর এক বিবৃতিতে জানিয়েছে, এই দপ্তরের উপমন্ত্রী এলাইন ডিউক একই দিন থেকে জন কেলির স্থলাভিষিক্ত হবেন।
হোয়াইট হাউসে চিফ অব স্টাফ পদে যোগ দেওয়ার আগে রেইন্স প্রিবাস ছিলেন রিপাবলিকান দলের ন্যাশনাল কমিটির (আরএনসি) চেয়ারম্যান। এই দায়িত্বের আওতায় তিনি নির্বাচনী প্রচারণার সময় রিপাবলিকান প্রার্থী এবং দলের মধ্যে সেতুবন্ধ হিসেবে কাজ করেছেন। তখন থেকেই ট্রাম্পের সঙ্গে ঘনিষ্ঠতা তাঁর।

ট্রাম্পের ঘোষণা আসার পর এক টেলিভিশন সাক্ষাৎকারে প্রিবাস বলেন, ‘রদবদলের বোতাম চাপার অধিকার প্রেসিডেন্টের আছে। আমি মনে করি, এই বোতামে চাপ দেওয়ার এখনই সময়।’ পরে এক বিবৃতিতে তিনি বলেন, প্রেসিডেন্ট ট্রাম্প এবং দেশের জন্য কাজ করতে পারার সুযোগটা তাঁর জীবনে বড় একটি সম্মান। হোয়াইট হাউস থেকে সরে যাওয়ার পরও ট্রাম্পের অ্যাজেন্ডা এবং নীতির প্রতি সমর্থন দিয়ে যাবেন বলেও বিবৃতিতে তিনি প্রত্যয় ব্যক্ত করেন।

প্রতিনিধি পরিষদের স্পিকার পল রায়ান পরে এক বিবৃতিতে বলেন, ‘তিনি (প্রিবাস) প্রেসিডেন্ট এবং যুক্তরাষ্ট্রের জনগণকে দক্ষভাবে মনেপ্রাণে সেবা দিয়েছেন।’

এদিকে প্রিবাসের ঘনিষ্ঠ একটি সূত্র বলেছে, হোয়াইট হাউসের তথ্য কার্যালয়ের পরিচালক স্কারামুচি তথ্য ফাঁসের অভিযোগ তোলার পর গত বৃহস্পতিবার স্থানীয় সময় রাতেই পদত্যাগ করেন প্রিবাস।

তবে হোয়াইট হাউসের এক জ্যেষ্ঠ কর্মকর্তা দাবি করেছেন, প্রেসিডেন্ট দুই সপ্তাহ আগেই প্রিবাসকে জানিয়েছিলেন, পদ থেকে সরিয়ে দেওয়া হতে পারে তাঁকে। কাজেই এ ঘটনার সঙ্গে স্কারামুচির কোনো সংযোগ নেই। ট্রাম্পের ঘনিষ্ঠ একটি সূত্রও দাবি করেছে, ওবামাকেয়ার বাতিলসহ মার্কিন কংগ্রেসে বড় কিছু ইস্যু পাস করানোর প্রচেষ্টা ব্যর্থ হওয়ার পর প্রিবাসের ওপর থেকে আস্থা হারিয়ে ফেলেছিলেন ট্রাম্প।

প্রিবাসকে সরিয়ে দেওয়ার ঘটনায় রিপাবলিকান দল ও হোয়াইট হাউসের মধ্যে দূরত্ব সৃষ্টি হতে পারে বলে যে গুঞ্জন উঠেছে, তা নাকচ করে দিয়েছেন হোয়াইট হাউসের মুখপাত্র সারাহ স্যান্ডার্স। তিনি বলেন, এর ফলে সম্পর্কে কোনো প্রভাব পড়বে না বলে তিনি মনে করেন।

-এজেড


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ