শুক্রবার, ২৯ মার্চ ২০২৪ ।। ১৪ চৈত্র ১৪৩০ ।। ১৯ রমজান ১৪৪৫


১৮ হাজার বাংলাদেশির হজযাত্রায় অনিশ্চয়তা

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

প্রায় ১৮ হাজার বাংলাদেশির হজযাত্রা নিয়ে অনিশ্চয়তা তৈরি হয়েছে। বাংলাদেশিদের জন্য নির্ধারিত ‘ডি’ ক্যাটাগরির মোয়াল্লেম সার্ভিসের কোটা ফুরিয়ে যাওয়ায় এ নিশ্চয়তা তৈরি হয়েছে। প্রায় ১৮ হাজার হজযাত্রীর মোয়াল্লেম সার্ভিসের জন্য চুক্তি করতে গিয়ে এমন বিপাকে পড়েছে ৯১টি হজ এজেন্সি। এখন ‘সি’ ক্যাটাগরির মোয়াল্লেম সার্ভিস নিতে গেলে হজযাত্রী প্রতি অন্তত ১৪ থেকে ১৫ হাজার টাকা অতিরিক্ত গুনতে হবে।

এ বিষয়ে মক্কায় অবস্থানরত হজ এজেন্সিজ অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ- হাবের সিনিয়রসহ সভাপতি মাওলানা ইয়াকুব শরাফতী বলেছেন, ‘ডি’ ক্যাটাগরির মোয়াল্লেম সার্ভিসের কোটা ফুরিয়ে গেছে। এখন কোটা বৃদ্ধি করার জন্য চেষ্টা চলছে। বাংলাদেশের ধর্মমন্ত্রীর পক্ষ থেকে একটি আবেদন করা হয়েছে। কোটা বৃদ্ধি করা হলে এ সমস্যার সমাধান হয়ে যাবে।

তিনি বলেন, ‘হজযাত্রী প্রতি ১৫শ’ রিয়ালের ‘সি’ ক্যাটাগরির মোয়াল্লেম সার্ভিসে কোটা রয়েছে, যে কেউ তা নিতে পারে। এখনো ৯১টির মতো এজেন্সি মোয়াল্লেমদের সঙ্গে চুক্তি করতে পারেনি।’

ব্যাংকের মাধ্যমে হজের কোরবানি

হজ ক্যাম্পের পরিচালক ও ধর্ম মন্ত্রণালয়ে যুগ্ম-সচিব মো. হাফিজ উদ্দিন বলেন, ‘যে সকল এজেন্সি মক্কাতে তারাই এটার সমাধান করবেন। সেটার জন্য আমাদের কাউন্সিলরকে বলা আছে যাতে এ বিষয়ে সার্বিক সহযোগিতা করা হয়। এই কাজটা মূলত এজেন্সিরই। এখানে আমাদের কোনো ভূমিকা নেই।’

এদিকে, ৯১টি হজ এজেন্সির মালিক ও প্রতিনিধিরা বুধবার রাতে মক্কায় বাংলাদেশ হজ মিশনে সংবাদ সম্মেলন করে এ বিষয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার হস্তক্ষেপ কামনা করেছেন।

 


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ