শুক্রবার, ২৯ মার্চ ২০২৪ ।। ১৫ চৈত্র ১৪৩০ ।। ১৯ রমজান ১৪৪৫


বিশ্বের নজর কাড়তে খড়ের তৈরি স্টেডিয়াম!

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আরিফ খান: মানুষের শখের কোনো শেষ নেই। নানা কিছু তৈরি করে বিশ্বরেকর্ড গড়ার উদাহরণ রয়েছে মানুষের মধ্যে। সেই ধারাবাহিকতায় এবার খড় দিয়ে তৈরি করা হলো স্টেডিয়াম।

২০১৮ সালে ফুটবল বিশ্বকাপের পর্দা ওঠার আগেই রাশিয়ান এক কৃষক খড় দিয়ে ফুটবল স্টেডিয়াম তৈরি করে সবার নজর কেড়েছেন।

 

রাশিয়ান ওই কৃষকের নাম রোমান পুনোমারায়ুভ। সেন্ট পিটার্সবুর্গ স্টেডিয়ামের রেপ্লিকাই খড় দিয়ে বানিয়েছেন তিনি। আগামী বছরের বিশ্বকাপে এই ভেন্যুটিতে নাকি সাতটি ম্যাচও অনুষ্ঠিত হবে।

 

বিশ্বকাপের জন্য উপযোগী করে তুলতে এই ভেন্যুর জন্য ৫৭৩ মিলিয়ন পাউন্ড খরচ করেছে রাশিয়া। বিশ্বকাপ আয়োজনের মোট খরচ ও অসংগতিকে সবার সামনে তুলে ধরতেই রাশিয়ান কৃষক পুনোমারায়ুভের এমন প্রচেষ্টা।

 

খড় দিয়ে তৈরি নজরকাড়া সেই স্টেডিয়াম দর্শকদের খেলা উপভোগ করার জন্য রয়েছে ৩০০টি আসনের ব্যবস্থাও। গত সপ্তাহে স্থানীয় কয়েকটি দল খড়ের তৈরি স্টেডিয়ামে একটি টুর্নামেন্টে অংশ নিয়েছে।

খড়ের স্টেডিয়ামের প্রবেশ পথ। ছবি: সংগৃহীত

 

বিশ্বের সবচেয়ে জমজমাট আসরের আগে এমন স্টেডিয়াম তৈরি নিয়ে এক সাক্ষাতকারে পুনোমারায়ুভ বলেন, ‘বিশ্বকাপের আগে মানুষের উত্তেজনা এবং খেলাধুলার পরিবেশ বিরাজ করতে দেখাটা আমার কাছে দারুণ।’

আসল সেন্ট পিটার্সবুর্গ স্টেডিয়ামে গত মাসে কনফেডারেসন্স কাপের ফাইনাল ম্যাচ অনুষ্ঠিত হয়েছে। পুনোমারায়ুভের তৈরি রেপ্লিকা বিশ্বকাপ ভেন্যু নির্মাণে খরচ, দুর্নীতি, বিলম্ব এবং শ্রমিকদের মৃত্যুকে তুলে ধরবে বলে মনে করছেন বিশেষজ্ঞরা।


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ