বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪ ।। ১২ বৈশাখ ১৪৩১ ।। ১৬ শাওয়াল ১৪৪৫


পাঠ্যপুস্তক থেকে রবীন্দ্রচেতনা বাদ দিতে ভারতীয় সঙ্ঘের চিঠি

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

অাওয়ার ইসলাম : ভারতীয় জাতীয়তাবাদের সঙ্গে খাপ খায় না রবীন্দ্রচেতনা, এমনকি রবীন্দ্রভাবনা অপ্রাসঙ্গিক হয়ে পড়ছে বলেও মনে করছে বিজেপি জোটের অন্যতম সঙ্ঘ ঘনিষ্ঠ শিক্ষা সংস্কৃতি উত্থান ন্যাস। তাই রবীন্দ্রনাথ ঠাকুর সম্পর্কিত অংশ ইংরেজি পাঠ্যপুস্তক থেকে বাদ দেয়ার দাবি তুলেছে তারা।
সংস্থাটির প্রধান দীননাথ বাত্রা সম্প্রতি দেশটির এনসিইআরটিকে চিঠি দিয়ে ব্যাখ্যা করেছেন, কেন রবীন্দ্রভাবনা বাদ যাওয়া উচিত পাঠ্যক্রম থেকে। রবীন্দ্রনাথ ছাড়াও দীননাথের কোপে পড়েছেন মির্জা গালিব, বামপন্থী পঞ্জাবি কবি পাশ, চিত্রকর এম এফ হুসেন থেকে কবি রামধারী সিংহ দিনকর। আর পড়ুয়ারা যাতে বিশুদ্ধ হিন্দি শেখে সে জন্য পাঠ্যপুস্তক থেকে সমস্ত উর্দু, ইংরেজি বা আরবি শব্দ বাদ দেওয়ার প্রস্তাব দিয়েছেন দীননাথ।
রবীন্দ্রনাথ প্রসঙ্গে দীননাথের পাঠানো চিঠিতে বলা হয়েছে, দশম শ্রেণির ইংরেজি পাঠ্যক্রমে ‘প্লেসেস ন্যাশনালিজম এগেনস্ট আদার আইডিয়াল’ বলে প্রবন্ধ রয়েছে। সেখানে রবীন্দ্রচেতনার আদর্শ থাকায় জাতীয়তাবাদ ও মানবতাবাদের মধ্যে ফাটল দেখা দিয়েছে। বাদ দেওয়ার সুপারিশ করা হয়েছে এম এফ হুসেনের আত্মজীবনীর অংশও।
চিঠির বিষয়টি সামনে আসতেই দলমত নির্বিশেষে সরব হয়েছেন ভারতীয় সাংসদেরা। জানা গেছে, মঙ্গলবার এর প্রতিবাদে নোটিশ জারির পর বুধবার এ নিয়ে আলোচনার জন্য রাজ্যসভায় বসবে তৃণমূল কংগ্রেস। এতে দেশটির মানবসম্পদ উন্নয়ন মন্ত্রী প্রকাশ জাভড়েকরের বক্তব্য দাবি করা হয়েছে। প্রধানমন্ত্রীকে চিঠি লিখে প্রতিবাদ জানিয়েছেন সিপিএমের ঋতব্রত বন্দ্যোপাধ্যায়। সিপিএমের নেতা সীতারাম ইয়েচুরির কথায়, ‘সঙ্ঘ-বিজেপি জোট রবীন্দ্রনাথ ঠাকুর তথা পশ্চিমবঙ্গের মানুষকে অসম্মান করেছে। তাছাড়া এদের কোনো ধারণাই নেই যে উর্দু হলো একটি ভারতীয় ভাষা।’
পুরো ঘটনায় বিরোধী দলগুলি শাসক শিবিরের বিরুদ্ধে একজোট হওয়ায় স্বভাবতই অস্বস্তিতে বিজেপি শিবির। একধাপ এগিয়ে তৃণমূল শিবির আশঙ্কা করছে যে, পরবর্তী ধাপে সঙ্ঘের কোপে পড়তে চলেছে রবীন্দ্রনাথ রচিত জাতীয় সঙ্গীতও। তাদের অভিযোগ, সঙ্ঘ পরিবার জাতীয় সঙ্গীত পাল্টে ফেলার চেষ্টা করছে। হিন্দুস্তান টাইমস।
-এজেড


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ