শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪ ।। ৫ বৈশাখ ১৪৩১ ।। ১০ শাওয়াল ১৪৪৫

শিরোনাম :
শিক্ষক ও বাবুর্চি নিয়োগ দেবে রাজধানীর আল্লামা শামসুল হক রহ.মাদরাসা উপজেলা নির্বাচনে যাচ্ছে কি ইসলামি দলগুলো? পাঠ্যপুস্তকের ওপর নির্ভরশীল হয়ে স্মার্ট জেনারেশন সৃষ্টি সম্ভব নয়: শিক্ষামন্ত্রী বিচ্ছিন্নভাবে দে‌শের স্বার্থ অর্জন করার সুযোগ নেই : সেনা প্রধান স্বাস্থ্য সুরক্ষা আইন সংসদে পাশ করব : স্বাস্থ্যমন্ত্রী যাত্রাবাড়ীতে দুই বাসের মাঝে পড়ে ট্রাফিক কনস্টেবল আহত আ.লীগের মন্ত্রী-এমপির আত্মীয়দের উপজেলা নির্বাচনে নিষেধাজ্ঞা; অমান্য করলে ব্যবস্থা ফকিহুল মিল্লাত রহ. এর পরামর্শ -‘ফারেগিন কার সঙ্গে পরামর্শ করবে’ ঢাকায় চালু হলো চীনা ভিসা সেন্টার ফিলিস্তিনকে জাতিসংঘের পূর্ণ সদস্য পদ দেওয়া নিয়ে ভোট শুক্রবার

হজ মৌসুমে পবিত্র মক্কায় কেন আসে বাহারি রঙের এসব কবুতর?

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

রকিব মুহাম্মদ
আওয়ার ইসলাম

পবিত্র মক্কা নগরীতে হজের মৌসুমে বাহারি রঙের কবুতর দেখা যায়। ইসলাম এসব কবুতর শিকার নিষিদ্ধ করেছে। শিকার করলে ফিদিয়া ওয়াজিব হয়।

জিলহজ মাসের শুরুর দিকে মদিনা মুনাওয়ারা থেকে কবুতরগুলো মক্কায় আসে এবং হজ শেষে মদিনায় ফিরে যায়।

সংবাদ সংস্থা আল আরাবিয়া ডটনেট-এর একটি প্রতিবেদনে বলা হয়, হজের মৌসুমের শুরুর দিকে এসব কবুতর ঝাঁকে ঝাঁকে মদিনা মুনাওয়ারা থেকে মক্কায় আসে এবং হজ শেষে আবার মদিনায় ফিরে যায়।

মক্কায় আসা এ কবুতরের ব্যাপারে ধারণা করা হয়, রাসুল সা. গারে সাউর (হেরা গুহায়) অবস্থানকালে মক্কার কাফেরদের দৃষ্টি থেকে তাকে আড়াল করার জন্য যেই কবুতর গুহার মুখে বাসা তৈরি করেছিল এই কবুতর সে সমস্ত কবুতরেরই বংশধর।

অনেকে বলেন, হযরত নুহ আ. এর সময়ে আল্লাহর পক্ষ থেকে আসা তুফান যখন থেমে গেল, তখন তিনি শুষ্ক জমিনের খোঁজে বের হলেন এবং সেই কাজে একটি কবুতর ব্যবহার করলেন। আর মক্কায় আগমনকারী কবুতর সে সমস্ত কবুতরেরই বংশধর।

ইসলামি দলের শীর্ষ নেতারা কে কোথায় নির্বাচন করবেন?

সূত্র: আল আরাবিয়া ডটনেট


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ