বৃহস্পতিবার, ১৮ জানুয়ারি ২০১৮

ads

ফিলিপাইনে মুসলিমদের অধিকতর স্বায়ত্বশাসন দিয়ে শান্তি চুক্তি

OURISLAM24.COM
জুলাই ২০, ২০১৭
news-image

আওয়ার ইসলাম : ফিলিপাইনের স্বাধীনতাকামী মুসলিম গোষ্ঠিগুলো সরকারের সঙ্গে নতুন চুক্তিতে উপনীত হতে যাচ্ছে। ফিলিপাইনের মিন্দানাওয়ের শক্তিশালী মুসলিম গোষ্ঠি ‘মোরো ইসলামিক লিবারেশন ফ্রন্ট’ নতুন একটি চুক্তির খসড়া প্রস্তুত করেছে।

ফিলিপাইনের স্বাধীনতাকামী মুসলিম গোষ্ঠিগুলো মনে করছে, অধিকতর স্বায়ত্বশাসনের মাধ্যমে সরকারের সঙ্গে একটি শান্তিচুক্তি হতে পারে। চুক্তির মাধ্যমে মিন্দানাওয়ের দক্ষিণাঞ্চলে চলমান রক্তক্ষয়ী সংঘাত বন্ধ করা সম্ভব হবে।

গত সোমবার সরকার ও মুসলিম জনগোষ্ঠির প্রতিনিধিগণ ফিলিপাইনের প্রেসিডেন্ট রাদরিগো দুয়ার্তের কাছে খসড়া চুক্তির অনুলিপি হস্তান্তর করেছেন।

২০১৪ সালে স্বাক্ষরিত শান্তিচুক্তির অধীনে করা নতুন এ চুক্তি দেশের দক্ষিণাঞ্চলে মুসলিমদের স্বায়ত্বশাসনের পরিধি আরও বিস্তৃত ও শক্তিশালী করবে বলে ধারণা করা হচ্ছে।

মোরো ইসলামিক লিবারেশন ফ্রন্টের ভাইস চেয়ারম্যান গাজালি জাফর ম্যানিলার প্রেসিডেন্ট ভবনে খসড়া চুক্তিপত্র অর্পণের সময় নতুন চুক্তির ব্যাপারে আশাবাদ ব্যক্ত করে বলেন, ‘এ চুক্তি ফিলিপিন সমাজকে ক্ষত-বিক্ষত করা সংঘাতের সর্বোত্তম প্রতিষেধক।’

চুক্তিপত্র গ্রহণের সময় ফিলিপাইনের প্রেসিডেন্ট রাদরিগো দুয়ার্তে বলেন, ‘এ চুক্তির মাধ্যমে দীর্ঘ সংঘাত ও বিভক্তির পর রিপাবলিক অব ফিলিপাইন অভিন্ন সমাজ গঠনে সক্ষম হবে।’

সূত্র : আল জাজিরা

এ জাতীয় আরও খবর