শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪ ।। ১৩ বৈশাখ ১৪৩১ ।। ১৭ শাওয়াল ১৪৪৫


লন্ডন থেকে সাইকেলে হজে যাচ্ছেন 8 ব্রিটিশ নাগরিক

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম : লন্ডন থেকে সাইকেল চালিয়ে পবিত্র হজ পালন করতে যাচ্ছেন আট ব্রিটিশ নাগরিক। এদের মধ্যে রয়েছেন তিন বাংলাদেশি বংশোদ্ভূত ব্রিটিশ নাগরিকও। মূলত সিরিয়ার যুদ্ধবিধ্বস্ত মানুষের জন্য অর্থ সংগ্রহ করতেই সাইকেল চালিয়ে হজে যাওয়ার এই উদ্যোগ করছেন তারা।

সৌদি আরবের একটি সংবাদমাধ্যম আল আরাবিয়া জানায়, হজ পালনের পাশাপাশি সিরিয়ার মানুষের চিকিৎসার জন্য ১০ লাখ পাউন্ড সংগ্রহ করার উদ্দেশ্য ওই আট যুবকের। এরা হিউম্যান এইড নামে একটি দাতব্য সংস্থার সদস্য। আটজনের মধ্যে তিনজন বাংলাদেশি বংশোদ্ভূত ও চারজন পাকিস্তানি বংশোদ্ভূত ব্রিটিশ নাগরিক। এ ছাড়া একজন যুক্তরাজ্যের বাসিন্দাও রয়েছেন দলে।

পরিকল্পনা অনুযায়ী তারা লন্ডন থেকে সাইকেল চালিয়ে যাবেন যুক্তরাজ্যের নিউ হ্যাভেনে। সেখান থেকে ফেরিযোগে ফ্রান্সে। এরপর আবার সাইকেলে ফ্রান্সের রাজধানী প্যারিস থেকে সুইজারল্যান্ড, জার্মানি, অস্ট্রিয়া, লিচটেনস্টাইন হয়ে পৌঁছাবেন ইতালি। ইতালির ভেনিসে পৌঁছে আবার ফেরি। ফেরিতে গ্রিস পৌঁছে সাইকেলে গ্রিসের একটি বিমানবন্দরে যাবেন তারা। এরপর বিমানযোগে সাগর পাড়ি দিয়ে মিসরের আলেকজান্দ্রিয়ায়। আবার সাইকেলযোগে মিসরের পর্যটন শহর হুরগাদা। এখান থেকে ফেরিযোগে সৌদি আরবের ইয়ানবু। এই আট হজযাত্রীর যাত্রা শেষ হবে সৌদি আরবে ইয়ানবু থেকে মদিনা শহরে পৌঁছানোর মধ্য দিয়ে।

এর আগে হিউম্যান এইড সিরিয়ার মানুষকে বিভিন্নভাবে সাহায্য করে এসেছে। চলতি বছর যুক্তরাজ্য ও মালয়েশিয়ার বিভিন্ন সংগঠনের সঙ্গে মিলিত হয়ে তারা সিরিয়ায় ৮৫টি অ্যাম্বুলেন্স পাঠিয়েছে। এবারের সংগৃহীত অর্থের মাধ্যমে ওই অ্যাম্বুলেন্সগুলোর মেরামত ও সেগুলোর জন্য প্রয়োজনীয় যন্ত্রপাতি কেনা হবে।

সাইকেলযোগে হজযাত্রার এই উদ্যোগের পরিকল্পনা করেন আবদুল ওয়াহিদ নামে এক ব্যক্তি। ১১ বছর আগে তিনি ইসলাম ধর্ম গ্রহণ করেন। ওয়াহিদ বলেন, ‘আমি সাইকেলযাত্রা পছন্দ করি। আর আমি হজেও যেতে চাই। তাই আমার মনে হল আমরা কি পুরনো দিনের মতো যাত্রা করতে পারি না।’ এর আগে ২০১৫ সালে ওয়াহিদ সাইকেল চালিয়ে লন্ডন থেকে সৌদি আরবে যান। এরপর তিনি বুঝতে পারেন হজ করার জন্যও এভাবে সৌদি পৌঁছানো সম্ভব।

-এজেড


সম্পর্কিত খবর