শুক্রবার, ২৯ মার্চ ২০২৪ ।। ১৫ চৈত্র ১৪৩০ ।। ১৯ রমজান ১৪৪৫


ভণ্ড পশ্চিমা বিশ্ব

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম : পশ্চিমা বিশ্বকে ভণ্ড বলে আখ্যায়িত করেছেন তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান। দেশটিতে ব্যর্থ সেনা অভ্যুত্থানচেষ্টার এক বছর পূর্তির দিনে সংবাদপত্রে প্রকাশিত এক নিবন্ধে এ কথা বলেন তিনি।

নিবন্ধটিতে এরদোয়ান পশ্চিমা দেশগুলোর বিরুদ্ধে ভণ্ডামির অভিযোগ এনে বলেছেন, তারা সেদিন অভ্যুত্থানের ফল কী হয় তা দেখার জন্য অপেক্ষা করছিল। এরদোয়ান বলেন, একটি দেশকে অস্থিতিশীল করতে চেয়েছিল তারা (পশ্চিমা বিশ্ব)।

পশ্চিমা দেশগুলো এটি কোনোভাবেই অস্বীকার করতে পারবে না যে ওই দিন তারা তুরস্কের সঙ্গে চলমান থাকা বন্ধুত্বের সম্পর্ককে প্রতারণা করে ‘অভ্যুত্থানের ফল’ দেখার অপেক্ষায় বসে ছিল।

প্রকাশিত ওই নিবন্ধে এরদোয়ান ওই ব্যর্থ সামরিক অভ্যুত্থানের পর তুরস্কে গণগ্রেপ্তার ও চাকরিচ্যুতি চালানোর অভিযোগ অস্বীকার করেন।

পরিসংখ্যান অনুযায়ী, তুরস্কে ব্যর্থ অভ্যুত্থানের পর ৫০ হাজার লোককে গ্রেপ্তার করা হয়। ওই সময়ে অন্তত ১৩০ জন সাংবাদিককেও গ্রেপ্তার করা হয়েছিল। সামরিক বাহিনী থেকে চাকরিচ্যুত করা হয় সাত হাজারজনকে। এ ছাড়া চাকরি হারান এক লাখ ৪০ হাজার শিক্ষাবিদ ও সরকারি কর্মকর্তা।

২০১৬ সালের আজকের দিনে এরদোয়ানকে ক্ষমতাচ্যুত করার একটি অভ্যুত্থানের চেষ্টা ব্যর্থ হয়। সেনাবাহিনীর একটি অংশ বড় শহরগুলোর রাস্তায় অস্ত্র এবং ট্যাংকসহ নেমে পড়ে এবং পার্লামেন্টসহ বিভিন্ন সরকারি ভবনে হামলা চালাতে থাকে।

অনেক বেসামরিক নাগরিকের মৃত্যুর পরও জনগণের প্রতিরোধের মুখে সেই অভ্যুত্থান ব্যর্থ হয়। ওই ব্যর্থ অভ্যুত্থানচেষ্টায় নিহত হয় কমপক্ষে ২৬০ জন , আহত হয় দুই হাজার ১৯৬ জন।

ওই অভ্যুত্থানের পেছনে দেশটির আধ্যাত্মিক নেতা বলে পরিচিত ফেতুল্লাহ গুলেন ছিলেন এ অভিযোগ উঠলেও যুক্তরাষ্ট্রে নির্বাসিত গুলেন তা অস্বীকার করেন।

-এজেড


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ