শুক্রবার, ২৯ মার্চ ২০২৪ ।। ১৫ চৈত্র ১৪৩০ ।। ১৯ রমজান ১৪৪৫


আবারো ধাক্কা খেল ট্রাম্পের মুসলিম বিরোধী অভিবাসন আদেশ

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম: মার্কিন ‍যুক্তরাষ্ট্রে প্রবেশের ক্ষেত্রে ছয়টি মুসলিম দেশের নাগরিকদের উপর প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের নির্বাহী আদেশ আদালতের রায়ে আবরো ধাক্কা খেলো।

গতকাল সুপ্রিমকোর্টের এক আদেশে ট্রাম্পের নিষেধাজ্ঞা আরও শিথিল করার কথা বলেছে আদালত। একই সঙ্গে আদালতের রায়ে ‘নিকট আত্মীয়ের’পরিধিও বেড়েছে।

ইরান, লিবিয়া, সোমালিয়া, সুদান, সিরিয়া ও ইয়েমেন থেকে যুক্তরাষ্ট্রে ঢোকা নিষিদ্ধ করার ক্ষেত্রে গত মাসেই ডোনাল্ড ট্রাম্পের ‘সংশোধিত’ নিষেধাজ্ঞায় আংশিক অনুমোদন দিয়েছিল সুপ্রিম কোর্ট।

ওই রায়ে বলা হয়েছিল ওই ছয়টি দেশের যে সব নাগরিক আগে থেকে যুক্তরাষ্ট্রে অবস্থান করছেন কেবলমাত্র তাদেরনিকট আত্মীয়েরাই যুক্তরাষ্ট্রে প্রবেশ করতে পারবেন।

কিন্তু ‘নিকট আত্মীয়’ বলতে ট্রাম্প প্রশাসন বাবা-মা (শ্বশুর-শাশুড়িও), স্বামী-স্ত্রী, ছেলেমেয়ে, জামাই, পুত্রবধূ এবং ভাইবোনের (সৎভাই বোনও) কথাই উল্লেখ করেছিল। কিন্তু দাদা-দাদি, নানা-নানী, নাতি-নাতনি, চাচা-চাচি, ভাইপো-ভাইঝি কিংবা সম্পর্কিত ভাইবোনদের কেন ‘কাছের সম্পর্ক’ হিসেবে গ্রাহ্য করা হবে না, তা নিয়েই মামলা হয়েছিল হাওয়াই স্টেটের ফেডারেল কোর্টে।

বিচারক ডেরিক ওয়াটসন গতকাল এর রায় দিতে গিয়ে জানান, দাদা-দাদি বা নানা-নানি অবশ্যই ঘনিষ্ঠ আত্মীয়। তাই কাছের সম্পর্ককে মান্যতা দিতে গেলে আরও অনেককেই ভ্রমণে ছাড় দিতে হবে।’

যার অর্থ, আদালতের রায়ে আবারও ব্যাকফুটে ট্রাম্প প্রশাসন। আর স্বাভাবিকভাবেই বিষয়টিকে বড় জয় হিসেবে দেখছে বিরোধী শিবির।

আদালতের নতুন নির্দেশ ইতোমধ্যেই পৌঁছে গেছে হোমল্যান্ড সিকিউরিটির কাছে। জোরপূর্বক নিষেধাজ্ঞা আরোপের চেষ্টা যাতে না হয়, তাও দেখভালের নির্দেশ দিয়েছেন ফেডারেল বিচারক। খবর এএফপি।

এসএস/


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ