শুক্রবার, ২৯ মার্চ ২০২৪ ।। ১৪ চৈত্র ১৪৩০ ।। ১৯ রমজান ১৪৪৫


সক্রিয় ও অলসের তালিকায় যে দুই দেশ

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম : পৃথিবীর বিভিন্ন দেশে মানুষের ব্যবহার করা স্মার্টফোন থেকে বিপুল পরিমাণ তথ্য সংগ্রহ করে মার্কিন বিজ্ঞানীরা একটি গবেষণা প্রতিবেদন প্রকাশ করেছেন। যাতে বলা হয়েছে কোন দেশের লোক শারীরিকভাবে কতটা সক্রিয়।

স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয়ের ওই গবেষণায় ৬ কোটি ৮০ লাখ দিনের সমান, মিনিট ধরে ধরে ডেটা বিশ্লেষণ করা হয়েছে। যাতে বলা হয়েছে গড়ে পৃথিবীতে মানুষ দিনে ৪ হাজার ৯৬১টি পদক্ষেপ নেয়।

এর মধ্যে হংকংয়ের মানুষ গড়ে সবচেয়ে বেশি পদক্ষেপ নেয়। তারা দিনে ৬ হাজার ৮৮০বার পা ফেলে। মানে তারা পৃথিবীতে সবচেয়ে বেশি সক্রিয়।

র‍্যাংকিংয়ের একেবারে নিচে আছে ইন্দোনেশিয়া। সে দেশের মানুষ গড়ে দিনে মাত্র ৩ হাজার ৫১৩টি পদক্ষেপ নেয়। মানে তারা সবচেয়ে বেশি আলসে।

এই গবেষণা থেকে আরও নানা তথ্য পাওয়া গেছে, যা পৃথিবীর বিভিন্ন দেশে ওবেসিটি বা স্থূলতার সমস্যা দূর করতেও সাহায্য করতে পারে।

জাপানের মতো দেশ- যেখানে স্থূলতা বা সামাজিক বৈষম্যের সমস্যা কম- সেখানে দেখা গেছে মহিলা ও পুরুষরা প্রায় সমান শারীরিক অনুশীলন করে।

কিন্তু আমেরিকা বা সৌদি আরবের মতো যেখানে বৈষম্য বেশি, সেখানে মেয়েরা কম সময় শারীরিকভাবে সক্রিয় থাকে।

গবেষণায় অমেরিকার ৬৯টি শহরে পায়ে হেঁটে কতটা চলা যায়, সেই পরীক্ষাও চালানো হয়েছে।

দেখা গেছে নিউইয়র্ক বা সান ফ্রান্সিসকোর মতো শহর বেশ পথচারী-বান্ধব, সেখানে পায়ে হেঁটে অনেক কিছুই করা যায়।

কিন্তু হিউস্টন বা মেমফিসের মতো শহরে গাড়ি ছাড়া কার্যত এক পা-ও চলার জো নেই। স্বভাবতই যে সব শহরে হাঁটা তুলনায় সহজ, সেখানেই মানুষ বেশি হাঁটে বলে গবেষণায় দেখা গেছে।

-এজেড


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ