শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪ ।। ১৩ বৈশাখ ১৪৩১ ।। ১৭ শাওয়াল ১৪৪৫


কোম্পানি বা অন্য কারো টাকায় হজ্ব করলে ব্যক্তির ফরজ হজ্ব আদায় হবে কী?

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম: বিভিন্ন প্রতিষ্ঠান বা কোম্পানি অনেক সময় তাদের নিজস্ব কর্মকর্তাদের কোম্পানির পক্ষ থেকে অর্থায়ন করে হজ্বে পাঠানো হয়। অর্থাৎ কোম্পানি বা মালিক নিজস্ব অর্থায়নে কর্মকর্তাদের হজ্ব করার সুযোগ দেয়।

সেক্ষেত্রে এক বা একাধিক ব্যক্তি কোম্পানির টাকায় হজ্ব করতে পারেন। অনেক সময় কর্মকর্তাদের মধ্য থেকে কে কে হজ্বে যাবে তা নির্ধারণের জন্য লটারির মাধ্যমে বাছাই করা হয়।

এভাবে প্রতি বছর কোম্পানির অর্থায়নে কর্মকর্তারা হজ্ব করার সুযোগ পান। প্রশ্ন হলো এভাবে কোম্পানির টাকায় হজ্ব করলে ব্যক্তির ফরজ হজ্ব আদায় হবে কিনা।

কিংবা লটারির মাধ্যমে ব্যক্তি নির্বাচনে কোনো বিধি নিষেধ আছে কিনা। চলুন জেনে নেয়া যাক শরীযত কী বলে।

মাসআলার উত্তর
কোম্পানীর মালিক যদি এভাবে হজ্ব করানো দ্বারা বদলী হজ্ব করানোর ইচ্ছে না করে থাকে, বরং অন্যকে হজ্ব করানোই মাকসাদ থাকে, তাহলে এভাবে যিনি হজ্ব করতে যাচ্ছেন, তার উপর ফরজ হওয়া হজ্ব আদায় হয়ে যাবে।

বাকি টাকাটি কোম্পানীর মালিক হাদিয়া দেয়ায় উপরোক্ত হজ্বের সওয়াবও তিনি পাবেন। যদিও হজ্ব আদায়কারীর সওয়াবে কোন কমতি হবে না।

আর উপরোক্ত পদ্ধতিতে লটারীর মাধ্যমে একজন কর্মকর্তাকে নির্ধারিত করার মাঝেও শরয়ী কোন বিধিনিষেধ নেই।

যিনি লটারীতে হজ্বের জন্য নির্বচিত হবেন, তিনি নিজের হজ্বেরই নিয়ত করবেন । যদিও মালিকের টাকায় হজ্ব করার কারণে সওয়াব মালিকও পাবে। দুআ কবুলের স্থানসমূহে অর্থদাতা মালিকের জন্য কল্যাণী দোয়া করবেন।

আর অর্থদাতা অফিসের মালিক টাকা হাদিয়া দেবার সময় আল্লাহর সন্তুষ্টি পাবার আশায়ই উক্ত হাদিয়া প্রদান করবে। ইনশাআল্লাহ তার আমলনামায়ও কবুল হজ্বের সওয়াব লিপিবদ্ধ হবে।

قَالَ رَسُولُ اللهِ صَلَّى اللهُ عَلَيْهِ وَسَلَّمَ: «مَنْ دَلَّ عَلَى خَيْرٍ فَلَهُ مِثْلُ أَجْرِ فَاعِلِهِ

রাসুল স. ইরশাদ করেছেন,যে ব্যক্তি কোন ভাল কাজের পথ দেখায় সে উক্ত কাজ সম্পাদনকারীর ন্যায় সওয়াব পায়। {সহীহ মুসলিম,হাদীস নং-১৮৯৩}

عمر بن الخطاب رضي الله عنه على المنبر قال سمعت رسول الله صَلَّى اللهُ عَلَيْهِ وَسَلَّمَ يقول (إنما الأعمال بالنيات وإنما لكل امرىء ما نوى

উমর ইবনুল খাত্তাব (রাঃ)-কে মিম্বরের ওপর দাঁড়িয়ে বলতে শুনেছিঃ আমি রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম কে বলতে শুনেছিঃ প্রত্যেক কাজ নিয়তের সাথে সম্পর্কিত। আর মানুষ তার নিয়ত অনুযায়ী ফল পাবে। [বুখারী, হাদীস নং-১]

সুত্র: আহলে হক বাংলা মিডিয়া 

এসএস/


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ