শুক্রবার, ২৯ মার্চ ২০২৪ ।। ১৫ চৈত্র ১৪৩০ ।। ১৯ রমজান ১৪৪৫


তিন দিনের রাষ্ট্রীয় সফরে ঢাকায় এলেন লংকান প্রেসিডেন্ট সিরিসেনা

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম: তিন দিনের রাষ্ট্রীয় সফরে আজ ঢাকা এসেছেন শ্রীলঙ্কার প্রেসিডেন্ট মাইথ্রিপালা সিরিসেনা । আজ বৃহস্পতিবার বেলা সাড়ে ১১ টার দিকে তিনি রাজধানীর হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে এসে পৌঁছান।

প্রেসিডেন্ট সিরিসেনার সফরসঙ্গী হিসেবে এসেছেন দেশটির পররাষ্ট্রমন্ত্রী রবি করুনায়েকে, দুর্যোগ ও ত্রাণ মন্ত্রী অরুনা প্রিয়াদর্শনা, উচ্চশিক্ষা ও জনপথ প্রতিমন্ত্রী মোহন লাল গ্রেরো, কৃষি প্রতিমন্ত্রী ওয়াসানতা আলুইহারে, অর্থ ও গণযোগাযোগ উপমন্ত্রী লাসান্থা আলাগাইয়ানা ও নৌপরিবহন উপমন্ত্রী নিশান্থা মোথোতেইগামাসহ ৭৩ সদস্যের প্রতিনিধি দল।

বিমান বন্দরের আনুষ্ঠানিকতা শেষে শ্রীলঙ্কার প্রেসিডেন্ট সাভারে জাতীয় স্মৃতি সৌধে মুক্তিযুদ্ধে শহীদদের প্রতি শ্রদ্ধা জানাবেন। বিকেলে বঙ্গবন্ধু যাদুঘর পরিদর্শন ও  জাতিরজনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে শ্রদ্ধার্ঘ্য অর্পণ করবেন।

পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম বুধবার বিকেলে এক সাংবাদিক সম্মেলনে প্রেসিডেন্ট সিরিসেনার সফর সম্পর্কে বিস্তারিত অবহিত করেন।

আগামীকাল শুক্রবার সকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও প্রেসিডেন্ট সিরিসেনা দ্বিপাক্ষিক আলোচনা করবেন। আলোচনা বৈঠক শেষে বাণিজ্য, বিনিয়োগ, কৃষি, মৎস্য, উপকূলীয় জাহাজ চলাচল, শিক্ষা, তথ্য প্রযুক্তি, তথ্য ও প্রচার, ভিসা ইস্যুসহ বিভিন্ন ক্ষেত্রে দশটি চুক্তি ও সমঝোতা স্মারক সই হবে।

সফরকালে প্রেসিডেন্ট সিরিসেনার সঙ্গে জাতীয় সংসদের স্পিকার, পররাষ্ট্রমন্ত্রী, স্বাস্থ্যমন্ত্রী ও সংসদে বিরোধী দলের নেতা সৌজন্য সাক্ষাৎ করবেন।

শুক্রবার সন্ধ্যায় প্রেসিডেন্ট সিরিসেনা বঙ্গভবনে রাষ্ট্রপতি আবদুল হামিদের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করবেন এবং তার সম্মানে রাষ্ট্রপতির দেওয়া নৈশভোজে অংশ নেবেন। শনিবার সকালে ঢাকায় স্থানীয় একটি হোটেলে পররাষ্ট্র মন্ত্রণালয়, এমসিসিআই ও বিডা এর যৌথ উদ্যোগে আয়োজিত বিজনেস সংলাপে যোগদান শেষে কলম্বোর উদ্দেশ্যে ঢাকা ত্যাগ করবেন।

এসএস/


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ