বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪ ।। ১২ বৈশাখ ১৪৩১ ।। ১৬ শাওয়াল ১৪৪৫


চিকুনগুনিয়া নিয়ে আতঙ্ক সৃষ্টি করবেন না: স্বাস্থ্যমন্ত্রী

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম: চিকনগুনিয়া নিয়ে আতঙ্ক সৃষ্টি না করার আহবান জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম। তিনি দেশবাসীকে চিকুনগুনিয়া নিয়ে আতঙ্কিত না হতে এবং গণমাধ্যমকে অহেতুক আতঙ্ক সৃষ্টি না করার আহবান জানিয়েছেন।
স্বাস্থ্যমন্ত্রী বলেন, চিকুনগুনিয়া ছড়িয়ে পড়লেও আতঙ্কিত হওয়ার মতো পরিস্থিতি সৃষ্টি হয়নি। পরিস্থিতি নিয়ন্ত্রণে রয়েছে। মঙ্গলবার জাতীয় সংসদে ৩০০ বিধিতে দেয়া বিবৃতিতে স্বাস্থ্যমন্ত্রী এ আহবান জানান।
স্বাস্থ্যমন্ত্রী বলেন, চিকুনগুনিয়ায় আক্রান্ত ব্যক্তি প্যারাসিটামল খেলে, প্রচুর পানি পান করলে এবং বিশ্রাম নিলেই ৪-৫ দিনের মধ্যে এ রোগ সেরে যায়। এ রোগ হলে স্বাভাবিক খাবার খেতে পারবে।
চিকুনগুনিয়া নিয়ে গণমাধ্যম আতঙ্ক ছড়াচ্ছে অভিযোগ করে মন্ত্রী বলেন, ‘গণমাধ্যমকে বলতে চাই অহেতুক আতঙ্ক সৃষ্টি করবেন না। একটি সাধারণ ভাইরাস চিকুনগুনিয়া। এটাকে নিয়ন্ত্রণ করতে খুব বেশি সময় লাগে না।’
স্বাস্থ্যমন্ত্রী বলেন, চিকুনগুনিয়া হচ্ছে একটি ভাইরাস। এডিস মশা থেকে এর উৎপত্তি হয়। এই এডিস মশা নিয়ন্ত্রণের দায়িত্ব সিটি করপোরেশনের। এর দায়িত্ব কোনোভাবেই স্বাস্থ্য মন্ত্রণালয়ের নয়। তারপরও দায়িত্ববোধ থেকে তাঁর মন্ত্রণালয় চিকুনগুনিয়া নিরাময়ের জন্য চিকিৎসা ও সচেতনতা নিয়ে কাজ করছে। স্বাস্থ্য মন্ত্রণালয়ের পক্ষ থেকে সব ধরনের পদক্ষেপ নেয়া হয়েছে। পরিস্থিতি নিয়ন্ত্রণে রয়েছে।
মোহাম্মাদ নাসিম বলেন, জ্বর হলেই জনগণের মধ্যে চিকুনগুনিয়া বলে উদ্বেগ ছড়িয়ে পড়েছে। এই উদ্বেগ সঠিক নয়। বিভিন্ন হাসপাতালের তথ্য মতে প্রতি ১১ জন জ্বরে আক্রান্ত ব্যক্তির মধ্যে একজন চিকুনগুনিয়ায় আক্রান্ত হচ্ছেন।
চিকুনগুনিয়া রোধে গত কয়েক দিনে তার মন্ত্রণালয়ের গৃহীত পদক্ষেপ তুলে ধরে মন্ত্রী বলেন, ‘স্বাস্থ্য মন্ত্রণালয় প্রস্তুত রয়েছে। তবে স্থানীয় সরকার, সিটি করপোরেশন, পৌরসভাকে আরও কার্যকর পদক্ষেপ নিতে হবে। এ ধরনের রোগ প্রতিরোধে যা যা করণীয় স্বাস্থ্য মন্ত্রণালয়ে তা করবে বলে জানান স্বাস্থ্যমন্ত্রী।
এসএস/


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ