২০১৭-০৭-০৯

সোমবার, ১৮ ফেব্রুয়ারি ২০১৯

আয়-ব্যয়ের হিসেব দিতে রাজনৈতিক দলগুলোকে ইসির চিঠি

OURISLAM24.COM
news-image

আওয়ার ইসলাম : রাজনৈতিক দলগুলোকে বার্ষিক আয়-ব্যয়ের হিসাব জমা দেয়ার তাগিদ দিয়ে নিবন্ধিত রাজনৈতিক দলগুলোর কাছে চিঠি পাঠিয়েছে নির্বাচন কমিশন (ইসি)।

আগামী ৩১ জুলাইয়ের মধ্যে হিসাব জমা দিতে হবে নিবন্ধিত ৪০টি রাজনৈতিক দলের। দলগুলোর সাধারণ সম্পাদক/মহাসচিব বরাবর চিঠি দেওয়া হয়েছে বলে ইসির দায়িত্বশীল কর্মকর্তারা নিশ্চিত করেছেন।

তবে গত দুই বছরের মতো উচ্চ আদালতের আদেশে নিবন্ধন বাতিল হওয়া জামায়াতকে এবারও চিঠি দেয়া হয় নি।

এ বিষয়ে সোমবার নির্বাচন কমিশন সচিব মো. সিরাজুল ইসলাম সাংবাদিকদের বলেন, আইন অনুযায়ী প্রতি বছরই নিবন্ধিত রাজনৈতিক দলগুলোর বার্ষিক আয়-ব্যয়ের হিসাব জমা দিতে হয়। বিষয়টি স্মরণ করিয়ে দিতেই চিঠি দিয়েছে ইসি। তবে হাইকোর্টের আদেশে জামায়াতে ইসলামীর নিবন্ধন বাতিল হয়েছে। ফলে ওই দলটি বাদে বাকি ৪০টি দলকে চিঠি দেয়া হয়েছে।

নির্বাচন কমিশন প্রয়োজন মনে করলে সেনা মোতায়েন করবে: ওবায়দুল কাদের

গণপ্রতিনিধিত্ব আদেশ ও রাজনৈতিক দল নিবন্ধন বিধিমালা অনুযায়ী সব রাজনৈতিক দলকে ইংরেজি বছরের হিসাবে আগের বছরের আয়-ব্যয়ের দলিল ৩১ জুলাইয়ের মধ্যে জমা দিতে হবে।

সেই হিসেবে গত বছর ২০১৫ সালের ১ জানুয়ারি থেকে ৩১ ডিসেম্বর পর্যন্ত রাজনৈতিক দলগুলোর কোন খাত থেকে কত টাকা আয় হয়েছে, কত টাকা ব্যয় হয়েছে, বিল-ভাউচারসহ তার পূর্ণাঙ্গ তথ্য কমিশনের নির্ধারিত একটি ছকে জমা দিতে হবে। তবে কোনও দল চাইলে নির্দিষ্ট সময়ের আগে গিয়ে আবেদন করে জমা দেওয়ার সময় বাড়িয়ে নিতে পারবে।

আরপিও অনুযায়ী হিসাব জমা দেওয়ার আগে তা অবশ্যই একটি রেজিস্টার্ড চার্টার্ড অ্যাকাউন্টিং ফার্ম দ্বারা দলের হিসাব অডিট করাতে হবে। এ হিসাবে সদস্য সংগ্রহসহ কোন খাত থেকে কত টাকা আয় হয়েছে, কত টাকা ব্যয় হয়েছে বিল-ভাউচারসহ তার পূর্ণাঙ্গ তথ্য কমিশনে জমা দিতে হবে।

গণপ্রতিনিধিত্ব অধ্যাদেশ ১৯৭২-এর ৯০-এইচ (১) (সি) ধারা অনুযায়ী নিবন্ধিত কোনও দল পরপর তিন বছর কমিশনে তথ্য জমা দিতে ব্যর্থ হলে নির্বাচন কমিশন সে দলের নিবন্ধন বাতিল করতে পারবে।

-এআরকে