শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪ ।। ৬ বৈশাখ ১৪৩১ ।। ১০ শাওয়াল ১৪৪৫


একজন আলেমের মৃত্যু যেন একটি আলমের মৃত্যু

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

ড. আ ফ ম খালিদ হোসাইন

বাংলাদেশের একজন প্রথমসারির আলেম আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন মুফাচ্ছিরে কুরআন আল্লামা মুস্তফা আল হুসাইনী। বাংলাদেশে মুফাচ্ছিরে কুরআন বলতে আমরা আল্লামা হাবিবুল্লাহ মিসবাহ রহ. এবং আল্লামা মুস্তফা আল হুসাইনীকেই জানতাম। কুরআন সুন্নার সুক্ষ্ণাতিকসুক্ষ্ণ তাফসির পেশ করতেন তিনি। এমন একজন আলেমের মৃত্যু যেন একটি আলমের (পৃথিবীর) মৃত্যু!

বাংলাদেশে এমন কোনো থানা গ্রাম নেই যেখানে তিনি দ্বীনের দাওয়াত নিয়ে যাননি! টেকনাফ থেকে তেতুলিয়া, রূপসা থেকে পাথুরিয়া দ্বীনি তাকাজায় চুষে বেড়িয়েছেন তিনি।

মৃত্যুর ছয়মাস পূর্বে হযরতের সাথে নোয়াখালী চাটখিল আমার দেখা হয় এক প্রোগ্রামে। তিনি আমাকে ভালবাসতেন, স্নেহ করতেন, তাই সেদিন কাছে টেনে আমার কুপালে চুমো এঁকে দিয়েছিলেন। আবদার করে জানতে চেয়েছেন খতিবে আজম আল্লামা ছিদ্দিক রহ. এর জীবনীগ্রন্থ বের হয়েছে কি না। আমি জানালাম না এখনো বের হয়নি, ইনাশাআল্লাহ দ্রুত বের হবে। হযরত জানতে চায়লেন মৃত্যুর আগে দেখে যেতে পারব কি না। আমি আশ্বস্ততার সাথে জানালাম, ইনাশাআল্লাহ পারবেন।

আজ শুধু আফসোস হয়, আসলেই তিনি গ্রন্থটি দেখে যেতে পারলেন না।

হালিশহর বাসস্ট্যান্ড হযরত ওসমানগণী জামে মসজিদে, জুমার খুৎবা এবং নামাজের পর বিশিষ্ট আলেম ও দাঈ ড. আ ফ ম খালিদ হোসাইন এ অভিব্যক্তি ব্যক্ত করেন পরম আকুলতা নিয়ে। পরে আল্লামা মুস্তফা আল হুসাইনী রহ. এর মাকামোচ্চতায় মুনাজাত করেন।

এ ক্ষণজন্মা মনীষির জন্য কত মানুষ কাঁদল, সবার সাথে কেঁদে ওঠল আমার অবুঝ মনও, ঝরল বিরহজল।

আকাবির ওলামাদের নমুনা ছিলেন মোস্তাফা আল হুসাইনী


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ