শুক্রবার, ২৯ মার্চ ২০২৪ ।। ১৫ চৈত্র ১৪৩০ ।। ১৯ রমজান ১৪৪৫


১১০ বছর বয়সেও নবীর ঘরের পরিচর্যা করছেন শায়খ ইবরাহিম

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম : নবী মুহাম্মদ সা. এখন আর নেই। তিনি শুয়ে আছেন মদীনায়। কিন্তু তার স্পর্ষ লেগে আছে তার ঘরে। তাই নবী ঘরের খাদেম হতে পারা যেকোনো মুসলমানের জন্য সৌভাগ্যের। পরম এ সৌভাগ্যের অধিকারী এক ব্যক্তির নাম শায়খ ইবরাহিম আগা। তিনি মসজিদে নববীর দীর্ঘ সময়ের খাদেম ও সংরক্ষক।

১১০ বছর বয়সী শায়খ ইবরাহিম আগার জীবনের অধিকাংশ সময়ে কেটেছে নবী-ঘরের পরিচর্যায়। বয়সের ভারে নূহ্য প্রায় শায়খ এখনো মসজিদে নববী ও রাসুল সা. এর হুজরার মায়া ছাড়তে পারেন নি। এ বয়সেও  সেবা ও পরিচর্যার কাজে পূর্ণ মনোযোগী তিনি।

আরব টিভিতে দেয়া এক সাক্ষাৎকারে তিনি নিজের জীবনের গল্প শোনান। বলেন, ‘আমি শৈশবে হাবশা থেকে মদীনায় আসি এবং বেলাল হাবশির মতো মসজিদে নববীর সেবায় আত্মনিয়োগ করি।’

তিনি বলেন, আমি জীবনে বহু সংকটে পড়েছি। কিন্তু কখনো মসজিদে নববী ছেড়ে যাই নি। আমার মনে হয়, মসজিদে নববীর সেবার কারণে আল্লাহ আমাকে সেসব থেকে মুক্ত করেছেন।

মুসলিম বিশ্বের লাইব্রেরী

উল্লেখ্য, মসজিদে নববীতে অবস্থিত রাসুল সা.  এর হুজরায় সেবায় সাত জন আগা নিযুক্ত রয়েছেন। উসমানীয় খেলাফতের সময় থেকে হুজরার সেবকদের ‘আগা’ উপাধি দিয়ে সম্মানিত করা হয়। আরব শাসন প্রতিষ্ঠিত হওয়ার পরও উপাধিটি অক্ষুণ্ন আছে।

সূত্র : দৈনিক কুদরত

-এআরকে


সম্পর্কিত খবর