শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪ ।। ৬ বৈশাখ ১৪৩১ ।। ১০ শাওয়াল ১৪৪৫


প্রথম ভারতীয় প্রধানমন্ত্রী হিসেবে এবার ইসরাইল সফরে যাচ্ছেন মোদি

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম: এবার ইসরাইল সফরে যাচ্ছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। এই প্রথম ভারতীয় কোনো প্রধানমন্ত্রী ইসরাইল সফরে যাচ্ছেন। এর আগে ভারতের রাষ্ট্রপতি প্রণব মুখার্জী ইসরাইল সফর করেছিল। সে সময় তিনি ফিলিস্তিন সফরেও গিয়েছিলেন।
জানা যায়, মঙ্গলবার ইসরাইলের বিমানবন্দরে মোদীকে বহনকারী বিমান অবতরণ করবে। ভারতীয় সংবাদমাধ্যম সুত্রে এ খবর জানা গেছে।
খবরে বলা হয়,  মোদীর এই সফরে ইসরাইলের কাছ থেকে আধুনিক প্রযুক্তির অস্ত্র ও সরঞ্জাম আমদানির বিষয়টিকে যৌথ বিবৃতির মাধ্যমে গোপনীয়তার ঘেরাটোপ থেকে বের করে নিয়ে আসাটাই প্রধান লক্ষ্য।
ভারতীয় কূটনৈতিকদের বরাতে আরো জানা যাচ্ছে, ১৯৯৯ সালে কার্গিল যুদ্ধের সময় থেকে শুরু করে গত ১৮ বছর ধরেই ভারতীয় নিরাপত্তা এবং গোয়েন্দা কাঠামো বহুলাংশে ইসরাইল নির্ভর। সে সময় দ্রাস এবং বাতালিক সেক্টরে পাকিস্তানি সেনা ঢুকে পড়ার পরে তেল আবিবের কাছ থেকে প্রচুর সহায়তা নেয় ভারত। মুম্বাই হামলা এবং সংসদ আক্রান্ত হওয়ার পরে ইসরাইলের গোয়েন্দা সংস্থা মোসাদের কাছ থেকে সাহায্য নিয়েছিল ভারত।
ভারতীয় প্রধানমন্ত্রীর এই ইসরাইল সফরে সাইবার প্রযুক্তি, প্রতিরক্ষা, অভ্যন্তরীণ নিরাপত্তা, এই তিনটি ক্ষেত্রেই ভারত-ইসরাইল সহযোগিতার কথা ঘোষণা করা হবে বলে জানা গেছে। এছাড়া ভারতকে মাঝারি পাল্লার ভূমি থেকে আকাশ ক্ষেপণাস্ত্র, রকেট লাঞ্চার, ড্রোন এবং যোগাযোগের প্রযুক্তিও সরবরাহ করার কথা রয়েছে।সুত্র টাইমস অব ইন্ডিয়া।
এসএস/


সম্পর্কিত খবর