বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪ ।। ১২ বৈশাখ ১৪৩১ ।। ১৬ শাওয়াল ১৪৪৫

শিরোনাম :
মিয়ানমার সেনাসহ ২৮৮ জনকে ফেরত পাঠাল বিজিবি বাড়ছে না শিক্ষা প্রতিষ্ঠানের ছুটি, অনলাইনে ক্লাস চালুর চিন্তা ফের ৩ দিনের হিট অ্যালার্ট জারি, হতে পারে বৃষ্টি যুদ্ধ কখনোই কোনো সমাধান দিতে পারে না: প্রধানমন্ত্রী সব ডিসি-এসপির সঙ্গে ইসির বৈঠক বৃহস্পতিবার ‘মানতিক; যুগের চাহিদার সাথে মিলে না’ এ ধরেণের কথা অযৌক্তিক: মুফতি হিফজুর রহমান দাওরায়ে হাদিসের ফলাফল নজরে সানীর আবেদনের সময় বাকি ৩ দিন  বৃষ্টি প্রার্থনায় জামিয়াতুল আবরার রাহমানিয়ায় ‘সালাতুল ইস্তিসকা’  আদায় হাসপাতালে সৌদি বাদশাহ সালমান সোস্যাল মিডিয়ায় প্রচারিত পাঠ্য তালিকার সাথে বেফাকের পাঠ্য তালিকার সম্পর্ক নেই: বেফাক

সেলাই করে পুরো কুরআন তৈরি করলেন যমরদ খাতুন

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আবিদ আনজুম: নারীদের অনেকগুলো শখের মধ্যে কাথা সেলাই একটি। সুইয়ের মাথায় লাল নীল সুতো বেঁধে নকশি কাথা সেলাই করেন তারা। দস্তরখান বা জাইনামাজও বানানো হয়। তবে পুরো কুরআন শরীফ সেলাই করে তৈরি করার ইতিহাস এটাই প্রথম।

শুনে রীতিমতো চমকে উঠার কথা। এও কি সম্ভব! হ্যাঁ যমরদ খাতুন নামের এক নারী এ অসাধ্য সাধন করেছেন। ৩১ বছর বয়সী ওই নারী পাকিস্তানের সিন্ধু প্রদেশের করাচির বাসিন্দা।

আল্লাহর প্রতি ভালোবাসা আর পবিত্র কুরআনের প্রতি আত্মার টান থেকেই তিনি এ দু:সাধ্য কাজে নেমে পড়েন। একসময় শেষ করতে পারবেন কিনা এমনটা মনে হলেও মাঝপথে থেমে যাননি। শেষ করে তবেই কাজে খ্যান্ত দিয়েছেন।

যমরদ খাতুনের দু:সাহসিক এ কাজের সময়  লেগেছে ৭ বছর ৬ মাস। এক ধরনের সুতি কাপড়ে এটি তৈরি করেছেন।

نایاب نسخہ 63 کلو وزنی ہے—فائل فوٹو

আরেকটি বড় ব্যাপার হলো তিনি শুধু কুরআনের মূল টেক্স সেলাই করেননি, নিচে উর্দু তরজমাও দিয়েছেন। পুরো কুরআন শরীফের ওজন হয়েছে ৬৩ কেজি।

পাঠান বংশোদ্ভুত যমরদ খাতুন কুরআন শরিফটি চলতি বছর এপ্রিলে শেষ করেন। কাজটি শেষ করার পর তিনি আল্লাহর শুকরিয়া আদায় করেন। এত দীর্ঘ সময় কুরআন তৈরিতে পার হয়ে গেলেও তার ভেতর সেটি নিয়ে কোনো আফসোস নেই। মিডিয়ার সঙ্গে কথোপকথনে এমনটিই জানিয়েছেন তিনি।

زمرد خاتون نے نسخے کی تیاری کے وقت کسی سماجی سرگرمی میں حصہ نہیں لیا، بھائی ثناء اللہ خان—فائل فوٹو

ভাই সানাউল্লাহর সঙ্গে যমরদ খাতুন

যমরদ খাতুন জানান, এ কুরআন তৈরির পর তার পরিবার বেশ উচ্ছ্বসিত হয়েছেন। যমরদ খাতুনের প্রশংসাও করেছেন।

সূত্র: ডন উর্দু


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ