শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪ ।। ৫ বৈশাখ ১৪৩১ ।। ১০ শাওয়াল ১৪৪৫

শিরোনাম :
শিক্ষক ও বাবুর্চি নিয়োগ দেবে রাজধানীর আল্লামা শামসুল হক রহ.মাদরাসা উপজেলা নির্বাচনে যাচ্ছে কি ইসলামি দলগুলো? পাঠ্যপুস্তকের ওপর নির্ভরশীল হয়ে স্মার্ট জেনারেশন সৃষ্টি সম্ভব নয়: শিক্ষামন্ত্রী বিচ্ছিন্নভাবে দে‌শের স্বার্থ অর্জন করার সুযোগ নেই : সেনা প্রধান স্বাস্থ্য সুরক্ষা আইন সংসদে পাশ করব : স্বাস্থ্যমন্ত্রী যাত্রাবাড়ীতে দুই বাসের মাঝে পড়ে ট্রাফিক কনস্টেবল আহত আ.লীগের মন্ত্রী-এমপির আত্মীয়দের উপজেলা নির্বাচনে নিষেধাজ্ঞা; অমান্য করলে ব্যবস্থা ফকিহুল মিল্লাত রহ. এর পরামর্শ -‘ফারেগিন কার সঙ্গে পরামর্শ করবে’ ঢাকায় চালু হলো চীনা ভিসা সেন্টার ফিলিস্তিনকে জাতিসংঘের পূর্ণ সদস্য পদ দেওয়া নিয়ে ভোট শুক্রবার

আবগারি শুল্ক কমছে, কার্যকর হচ্ছে না প্রস্তাবিত ভ্যাট আইন

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

ব্যাংকের সঞ্চয়ী হিসাবে আবগারি শুল্ক কমানো হচ্ছে জানিয়েছেন সংসদ নেতা ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বুধবার ২০১৭-২০১৮ সালের প্রস্তাবিত বাজেটের ওপর সাধারণ আলোচনায় তিনি এ তথ্য জানান।

শেখ হাসিনা জানান, ব্যাংক হিসাবে আবগারি শুল্ক ১ লাখ ১ টাকা থেকে ৫ লাখ টাকা পর্যন্ত আগে যেখানে ৫০০ টাকা আবগারি শুল্ক দিতে হতো, এখন তা ১৫০ টাকা করা হবে। ৫ লাখ টাকা থেকে ১০ লাখ টাকা পর্যন্ত যেটা বাজেটে ৮০০ টাকা করার ঘোষণা দেয়া হয়েছিল, সেটা ৫০০ টাকা করা হচ্ছে। একই সঙ্গে নতুন মূল্য সংযোজন কর (ভ্যাট/মূসক) আইন কার্যকর হচ্ছে না। বর্তমানে প্রযোজ্য আইনে ভ্যাট আদায় করা হবে। ফলে আগামী ১ জুলাই থেকে ওই ভ্যাট আইন কার্যকর হচ্ছে না।

অর্থমন্ত্রীকে ধন্যবাদ জানিয়ে শেখ হাসিনা বলেন, ব্যাংকের সঞ্চয়ী হিসাবে আগে ২০ হাজার টাকা পর্যন্ত শুল্কমুক্ত ছিল। এবারের বাজেটে অর্থমন্ত্রী তা ১ লাখ টাকা পর্যন্ত শুল্কমুক্ত করার ঘোষণা দিয়েছেন। এজন্য অর্থমন্ত্রীকে ধন্যবাদ জানাই। তবে আবগারি শুল্ক নিয়ে অনেক বিভ্রান্তি ছড়ানো হয়েছে। আমি অর্থমন্ত্রীকে এই বিভ্রান্তি দূর করে আরো পরিষ্কার বক্তব্য দেয়ার জন্য অনুরোধ করব।

তিনি বলেন, আমি অর্থমন্ত্রীকে পরামর্শ দিয়েছি, আবগারি শুল্ক ১ লাখ ১ টাকা থেকে ১ কোটি পর্যন্ত তিনটি স্তর করার। এখানে শুল্ক যাতে আর না বাড়ে অর্থমন্ত্রী সে ঘোষণা দেবেন। ১ লাখ ১ টাকা থেকে ৫ লাখ টাকা পযর্ন্ত আগে যেখানে ৫০০ টাকা আবগারি শুল্ক দিতে হতো, এখন তা ১৫০ টাকা করা হবে এবং ৫ লাখ টাকা থেকে ১০ লাখ টাকা পযর্ন্ত যেটা বাজেটে ৮০০ টাকা করার ঘোষণা দেয়া হয়েছিল, সেটা ৫০০ টাকা করা হবে।

এর আগে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত গত ১ জুন ঘোষিত বাজেটে ব্যাংক গ্রাহকদের ওপর বাড়তি হারে আবগারি শুল্ক আরোপের প্রস্তাব করেন। প্রস্তাবে বলা হয়, বছরের যেকোনো সময় ব্যাংক হিসাবে ১ লাখ টাকার বেশি স্থিতি থাকলে আবগারি শুল্ক বিদ্যমান ৫০০ টাকা থেকে বাড়িয়ে ৮০০ টাকা করা হবে। পাশাপাশি ১০ লাখ থেকে ১ কোটি টাকা পর্যন্ত ১ হাজার ৫০০ টাকার বদলে ২ হাজার ৫০০ টাকা, ১ কোটি থেকে ৫ কোটি টাকা পর্যন্ত ৭ হাজার ৫০০ টাকার বদলে ১২ হাজার টাকা এবং ৫ কোটি টাকার বেশি লেনদেনে ১৫ হাজার টাকার বদলে ২৫ হাজার টাকা আবগারি শুল্ক আরোপের প্রস্তাব করেন অর্থমন্ত্রী।


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ