শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪ ।। ৬ বৈশাখ ১৪৩১ ।। ১০ শাওয়াল ১৪৪৫


‘সন্ত্রাসী হামলা’ নিয়ে পাকিস্তানকে শাসালেন মোদি ও ট্রাম্প

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি পাকিস্তানের প্রতি আহ্বান জানিয়েছেন, তাদের দেশে থেকে যেন অন্যান্য দেশে সন্ত্রাসী হামলা না হয়। এ বিষয়টি পাকিস্তানকে নিশ্চিত করতে বলেছেন তারা। খবর বিবিসির।

গতকাল সোমবার ওয়াশিংটনে হোয়াইট হাউসে ট্রাম্প ও মোদির বৈঠকের পর এক যৌথ বিবৃতিতে তারা এই আহ্বান জানান।

সাম্প্রতিক বছরগুলোতে ভারতের মাটিতে সংঘটিত সন্ত্রাসী হামলার জন্য পাকিস্তানভিত্তিক জঙ্গিরা দায়ী বলে দাবি করেছে ভারত।

বৈঠকে ভারত-যুক্তরাষ্ট্রের মধ্যে বাণিজ্যিক সম্পর্ক বৃদ্ধির জন্য আলোচনা করেছেন ট্রাম্প ও মোদি। এই প্রথমবার ট্রাম্প ও মোদি একসঙ্গে বৈঠক করলেন।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ও মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের বৈঠকের আগে পাকিস্তানি মদতপুষ্ট জঙ্গি সংগঠন হিজবুল মুজাহিদিনের প্রধান সৈয়দ সালাউদ্দিনকে ‘আন্তর্জাতিক সন্ত্রাসবাদী’ অ্যাখ্যা দিয়েছে যুক্তরাষ্ট্র। এই সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছে ভারত।

যৌথ বিবৃতিতে দুই নেতা বলেছেন, পাকিস্তান থেকে যেন অন্যান্য দেশে সন্ত্রাসী হামলা চালানো না হয় সেই বিষয়টি পাকিস্তানকে নিশ্চিত করতে হবে।

তারা আরো বলেছেন, পাকিস্তানভিত্তিক জঙ্গি গোষ্ঠী জইশ-ই মোহাম্মদ এবং লস্কর-ই তৈয়্যবাসহ সন্ত্রাসবাদ মোকাবেলা করতে ভারত-যুক্তরাষ্ট্র আঞ্চলিক সহযোগিতা জোরদার করবে।

২০০৮ সালে মুম্বাইয়ে সন্ত্রাসী হামলা এবং গত বছর ভারতের পাঞ্জাবের পাঠানকোট বিমানঘাঁটিতে সন্ত্রাসী হামলার পেছনে যারা কাজ করেছে তাদের দ্রুত বিচারের আওতায় আনার জন্য পাকিস্তানের প্রতি আহ্বান জানিয়েছেন এই ট্রাম্প ও মোদি।

ভারত এর আগেও পাকিস্তানকে সন্ত্রাসীদের মদতদাতা রাষ্ট্র হিসেবে অভিযুক্ত করেছেন। তবে পাকিস্তানি দৃঢ়ভাবে এই অভিযোগ অস্বীকার করেছেন।


সম্পর্কিত খবর