বুধবার, ১৭ এপ্রিল ২০২৪ ।। ৩ বৈশাখ ১৪৩১ ।। ৮ শাওয়াল ১৪৪৫

শিরোনাম :
উপজেলা নির্বাচন নিয়ে ইসির নতুন নির্দেশনা ইরান সার্বভৌমত্ব রক্ষা করে পরিস্থিতি সামাল দিতে সক্ষম: চীন বান্দরবানে দুর্গম পাহাড়ে অভিযানে কুকি-চিনের ৯ সদস্য গ্রেফতার আজমিরীগঞ্জে জাতীয় ওলামা মাশায়েখ আইম্মা পরিষদের কমিটি গঠন উদীচীর কর্মকাণ্ডে আইনশৃঙ্খলা বাহিনী বিব্রত: ডিএমপি অনলাইন নিউজ পোর্টালের বিজ্ঞাপন নীতিমালা শিগগিরই বাস্তবায়ন : তথ্য প্রতিমন্ত্রী ইরানের হামলা ঠেকাতে ইসরায়েলকে সহায়তা করা নিয়ে যা বলছে সৌদি মিয়ানমারের আরও ১৩ সীমান্তরক্ষী পালিয়ে বাংলাদেশে শাইখ যাকারিয়া ইসলামিক রিসার্চ সেন্টারে যোগদান করলেন মুফতি মকবুল হোসাইন কাসেমী খুলনায় ইসলামী ছাত্র আন্দোলন নেতার হাত-পা বাঁধা লাশ উদ্ধার

ট্রাম্পের ৬ মুসলিম রাষ্ট্রের ভ্রমণ নিষেধাজ্ঞা আংশিক কার্যকর হচ্ছে

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

ছয়টি মুসলিম প্রধান দেশের নাগরিক ও শরণার্থীদের প্রবেশে দেওয়া মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের নিষেধাজ্ঞা দেওয়া আংশিক কার্যকর হচ্ছে দেশটির সর্বোচ্চ আদালতের আদেশে। বিবিসি

ফলে যুক্তরাষ্ট্রের কোনো ব্যক্তি বা প্রতিষ্ঠানের সঙ্গে সম্পর্ক না থাকলে এখন ওই ছয়টি দেশের কেউ যুক্তরাষ্ট্রে ঢুকতে পারবেন না।

সোমবার সর্বোচ্চ আদালতের আদেশে বলা হয়েছে ‘যুক্তরাষ্ট্রের কোনো ব্যক্তি বা প্রতিষ্ঠানের সঙ্গে সম্পর্ক নেই এমন বিদেশি নাগরিকদের’ ক্ষেত্রে এই ভ্রমণ নিষেধাজ্ঞা কার্যকর হবে।

পাশাপাশি ট্রাম্পের এই নীতির বিষয়ে আগামী অক্টোবরে চূড়ান্ত সিদ্ধান্ত দেবে সুপ্রিম কোর্ট।

নয় বিচারকের এই বেঞ্চের তিনজন ট্রাম্পের ভ্রমণ নিষেধাজ্ঞা পুরোপুরি কার্যকরের পক্ষে মত দিয়েছেন। এই আদালতের বিচারকদের মধ্যে পাঁচজনই ট্রাম্পের রিপাবলিকান পার্টি মনোনীত।

উল্লেখ্য, ডোনাল্ড ট্রাম্প মার্কি যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট হিসেবে শপথ নেওয়ার এক সপ্তাহের মাথায় কয়েকটি মুসলিম প্রধান দেশের নাগরিকদের যুক্তরাষ্ট্রে প্রবেশে নিষেধাজ্ঞা আরোপ করে।

এ ঘটনায় দেশটিতে বিক্ষোভ দেখা দিলে ৬ মার্চ সংশোধিত আদেশ দেওয়া হয়। তালিকা থেকে বাদ দেওয়া হয় ইরাকের নাম। ইরান, লিবিয়া, সোমালিয়া, সুদান, সিরিয়া ও ইয়মেনের নাগরিকদের ওপর ৯০ দিনের নিষেধাজ্ঞা আরোপ করেন ট্রাম্প। পাশাপাশি সব শরণার্থীদের ওপর ১২০ দিনের ভ্রমণ নিষেধাজ্ঞা আরোপ করা হয়। ১৬ মার্চ থেকে এ নিষেধাজ্ঞা কার্যকর হওয়ার কথা ছিল। কিন্তু তা কার্যকর হওয়ার আগে আটকে দেন ফেডারেল বিচারকরা।


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ