বুধবার, ২৩ মে ২০১৮

এবার কাতারের পাশে দাঁড়াল ইরান

OURISLAM24.COM
জুন ২৭, ২০১৭
news-image

আওয়ার ইসলাম: আরবের নেতৃত্বে নয়টি দেশ কাতারের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক ছিন্নের পর ১৩ টি শর্ত দিয়ে ১০ দিনের সময় বেঁধে দিয়েছে সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাত, মিসর ও বাহরাইন। সৌদি জোটের বিরোধিতার মধ্যেই কাতারের প্রতি সমর্থন জানিয়েছে ইরান। রোববার ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানি কাতারের ওপর আরোপিত সৌদি জোটের অবরোধকে অগ্রহণযোগ্য বলে মন্তব্য করেছেন। খবর আল জাজিরার।
এ ব্যাপারে কাতারের আমির শেখ তামিম বিন হামাদ আল থানির সঙ্গে রবিবার টেলিফোনে কথা বলেছেন ইরানের প্রেসিডেন্ট।
ফোনে কথা বলার সময় রুহানি কাতারের প্রেসিডেন্টকে আশ্বস্ত করে বলেন, কাতারের নাগরিক ও সরকারের পাশে ইরান আছে। একই অঞ্চলের দেশগুলোর মধ্যে বিরোধ দেখা দিলে চাপ, হুমকি বা অবরোধ করে সমাধান হবে না বলেও মন্তব্য করেন তিনি।
তিনি আরও বলেন, এই অবরোধ আমাদের কাছে কোনোভাবেই গ্রহণযোগ্য নয়। ভাই হিসেবে, প্রতিবেশী দেশ হিসেবে আমাদের আকাশপথ, স্থল ও সমুদ্রবন্দর কাতারের জন্য সবসময় খোলা থাকবে বলেও প্রতিশ্রুতি দেন তিনি।
চলতি মাসের ৫ তারিখ সৌদির নেতৃত্বে কাতারের সঙ্গে কূটনৈতিক ও অর্থনৈতিক সম্পর্ক ছিন্ন শুরু হয়। অবরোধ তুলে নেয়ার শর্ত হিসেবে ১৩ টি শর্ত উল্লেখ করে ১০ দিনের সময় বেঁধে দিয়েছে চার দেশ।
তবে কোনোভাবেই সেই দাবিগুলো গ্রহণযোগ্য নয় বলে জানিয়েছে দোহা। তারপরেও সৌদি আরব ও তার মিত্র দেশগুলোর দেয়া শর্ত পর্যালোচনা করে দেখার কথা জানিয়েছে কাতার।
ইতোমধ্যেই শর্তগুলোর বিপক্ষে মুখ খুলেছে তুরস্ক। এবারে ইরানও কাতারের প্রতি সমর্থন জানাল।