শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪ ।। ১৩ বৈশাখ ১৪৩১ ।। ১৭ শাওয়াল ১৪৪৫


সৌদি আরবের দেয়া শর্ত অযৌক্তিক : কাতার

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম : সৌদি আরব ও তার জোটের দেয়া শর্তগুলো মানতে অস্বীকার করেছে কাতার। তারা বলেছে, শর্তগুলো অযৌক্তিক ও অকার্যকর।

শুক্রবার (২৩ জুন) এক বিবৃতিতে কাতার সরকারের যোগাযোগ কার্যালয়ের পরিচালক শেখ সাইফ বিন আহমেদ আল থানি বলেন, ‘শুরু থেকে কাতার যে কথা বলে আসছে এ শর্তগুলো তারই প্রমাণ। সন্ত্রাসবাদ ঠেকানোর কথা বলে এ অবরোধ আরোপ করা হলেও আসলে তা নয়, বরং এটি কাতারের সার্বভৌমত্ব সীমাবদ্ধ রাখা এবং আমাদের পররাষ্ট্র নীতিমালার আউটসোর্সি এর প্রশ্ন।’

বিবৃতিতে আরও বলা হয়, “মার্কিন পররাষ্ট্রমন্ত্রী সম্প্রতি কাতার বয়কটকারী দেশগুলোকে আহবান জানিয়েছে যেন তারা অভিযোগের পক্ষে ‘যুক্তিসঙ্গ’ ও ‘কার্যকরী’ কারণ তুলে ধরে।

কাতারের অবরোধ তুলতে আল জাজিরা বন্ধসহ ১৩ শর্ত

ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী বলেছেন, বয়কটকারী দেশগুলোর দাবি ‘পরিমিত’ ও ‘বাস্তবসম্মত’ হতে হবে। অথচ এ তালিকাটির মধ্যে সন্তোষজনক কিছু পাওয়া যায়নি।”

কাতার কর্তৃপক্ষ জানিয়েছে, চার আরব দেশের শর্তগুলো পর্যালোচনা করা হচ্ছে। এ ব্যাপারে সরকারের পক্ষ থেকে জবাব প্রস্তুত করা হচ্ছে।

উল্লেখ্য, ১০ দিনের মধ্যে সংবাদমাধ্যম আল জাজিরা বন্ধ করে দেওয়াসহ শুক্রবার কাতারের কাছে ১৩ দফা শর্তবিশিষ্ট একটি তালিকা পাঠায় সৌদি আরব, মিসর, সংযুক্ত আরব আমিরাত এবং বাহরাইন।  সেইসঙ্গে বলে দেওয়া হয়,কাতার যদি আরব দেশগুলোর নিষেধাজ্ঞার প্রত্যাহার চায় তবে অবশ্যই এ ১৩টি শর্ত পূরণ করতে হবে।

-এআরকে


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ