শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪ ।। ৬ বৈশাখ ১৪৩১ ।। ১০ শাওয়াল ১৪৪৫


বেফাকের রেজাল্ট সংশোধনের প্রয়োজন হলে যা করবেন

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আতাউর রহমান খসরু : আজ  প্রকাশিত হয়েছে বাংলাদেশ কওমি মাদরাসা শিক্ষা বোর্ড বেফাকের ৪০ তম কেন্দ্রীয় পরীক্ষার ফলাফল। গত ৩০ এপ্রিল শুরু হয়ে ১৩ মে শেষ হওয়া এবারের পরীক্ষায় ৬টি মারহালায় (স্তরে) মোট ৮৯ হাজার ৭ শত ৪০ পরীক্ষার্থী অংশগ্রহণ করেছে। এদের মধ্যে ছাত্রী সংখ্যা ৩১ হাজার ৬ শত ৬ জন এবং ছাত্র সংখ্যা ৫৮ হাজার ১ শত ৩৪ জন।

বিপুল সংখ্যক ছা্ত্র-ছাত্রীর ফলাফল প্রকাশে ছোট ছোট ভুল থেকে যাওয়া অস্বাভাবিক নয়। ইতোমধ্যে কিছু শিক্ষার্থী আওয়ার ইসলামকে তাদের রেজাল্টে ভুল থাকার কথা জানিয়েছে।

এ ব্যাপারে বেফাকের পরীক্ষা নিয়ন্ত্রক শায়খুল হাদিস মুফতি আবু ইউসুফের দৃষ্টি আকর্ষণ করলে তিনি আওয়ার ইসলামকে বলেন, ‘আমরা আন্তরিকভাবে চেষ্টা করেছি নির্ভুল ফলাফল প্রকাশ করতে। কিন্তু এতো বিপুল সংখ্যক শিক্ষার্থীর ফলাফল এতো অল্প সময়ে প্রকাশ করতে যেয়ে কিছু ভুর থেকে যাওয়া অসম্ভব নয়। এজন্য আমরা আন্তরিকভাবে দুঃখিত।

তিনি বলেন, যদি কোনো প্রতিষ্ঠানের কোনো শিক্ষার্থীর ফলাফর কোনো ভুল চোখে পড়ে বা কোনো পরীক্ষার উত্তরপত্র পুনঃযাচাই করতে চায় তাহলে আগামী ৩০ শাওয়ালের মধ্যে লিখিত আবেদন করতে হবে।

আবেদনের নিয়ম সম্পর্কে তিনি আওয়ার ইসলামকে জানান, পরীক্ষা নিয়ন্ত্রক বরাবর মাদরাসার প্রিন্সিপাল ও শিক্ষা সচিব (নাজেমে তালিমাত) কর্তৃক আবেদন করতে হবে। আবেদন অবশ্যই মাদরাসার প্যাডে করতে হবে। আবেদনের কারণ, সংশ্লিষ্ট কিতাব বা বিষয়ের নাম, শিক্ষার্থীর রোল নং, মারহালা ও মাদরাসার ইলহাকি নম্বর উল্লেখ করতে হবে।

পরীক্ষার উত্তরপত্র পুনঃযাচাই বা চ্যালেঞ্জ করতে হলে উত্তরপত্র প্রতি বেফাকের নির্ধারিত ফি জমা দিতে হবে।

তিনি জানান, ৩০ শাওয়ালের পর আর কোনো আবেদন গ্রহণ করা হবে না।

-এআরকে


সম্পর্কিত খবর