বুধবার, ২২ নভেম্বর ২০১৭

ads

বেফাকের ফল প্রকাশ : জেনে নিন কোন মারহালায় পাশের হার কতো

OURISLAM24.COM
জুন ২১, ২০১৭
news-image

আওয়ার ইসলাম : বাংলাদেশ কওমী মাদরাসা শিক্ষাবোর্ড (বেফাক) এর ৪০তম কেন্দ্রীয় পরীক্ষার ফলাফল প্রকাশিত হয়েছে। গড় পাশের হার ৭৪.৯৩%। এর মধ্যে ছাত্রদের পাশের হার ৮০.১৫% এবং ছাত্রীদের পাশের হার ৬৯.৭২%।

পরীক্ষার ৬টি স্তরে মোট পরীক্ষার্থী ৮৯৭৪০ জন। স্টার মার্ক পেয়েছে ১৪১৩৬ জন ও প্রথম বিভাগে পাশ করেছে ১৫৮২৪ জন ছাত্র-ছাত্রী। মোট উত্তীর্ন পরীক্ষার্থী সংখ্যা- ৬৭৯৫০ জন।

আজ বেলা ১২ টায় বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক শায়খুল হাদিস মুফতী আবূ ইউসুফ পরীক্ষার ফলাফলের ফাইল বেফাকের সিনিয়র সহ-সভাপতি শাইখুল হাদিস আল্লামা আশরাফ আলীর নিকট হস্তান্তরের পর তিনি আনুষ্ঠানিকভাবে ফলাফল ঘোষণা করেন।

আল্লামা আশরাফ আলী বলেন, কওমি মাদরাসার পরীক্ষার্থীরা সুষ্ঠু পরিবেশে পরীক্ষা দিয়ে ভালো ফলাফলে সফলতার দৃষ্টান্ত স্থাপন করেছে। এরাই যোগ্য আলেম হয়ে জাতির সামনে ইসলামের বাণী তুলে ধরবে বলে আমার একান্ত বিশ্বাস।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন, বেফাকের সহকারী মহাসচিব মাও: মাহফুজুল হক, মহাপরিচালক হযরত মাওলানা যুবায়ের আহমদ চৌধুরী, সহকারী পরীক্ষা নিয়ন্ত্রক মাওলানা আব্দুল জলিল ফারুকী, মুফতী আমিনুল হক, মাওলানা আব্দুর রশিদ, বেফাকের সহসভাপতি মাও: ছফিউল্লাহ ও মাও: আ: গণী, বেফাক স্টাফ, পরীক্ষা কমিটির সদস্যগন নিরীক্ষকবৃন্দ এবং ঢাকা ও বিভিন্ন জেলা হতে আগত মাদরাসার পরিচালক, নাযিমে তালিমাত, শিক্ষকবৃন্দ ও অভিভাবকবৃন্দ। পরীক্ষার ফলাফলের সকল তথ্য বেফাকের নিজস্ব ওয়েব সাইট িি.িরিভধয়নফ.ড়ৎম তে পাওয়া যাবে।

স্তরভিত্তিক ফলাফল
কওমী মাদরাসার (২য় স্তর) ফযীলত (স্নাতক) মারহালায় ছাত্রদের পাশের হার ৭৪.২২% এবং ছাত্রীদের পাশের হার ৬৬.৫৯%।

সানাবিয়া ‘উলইয়া (উচ্চ মাধ্যমিক) মারহালার ছাত্রদের পাশের হার ৭১.৬৬% এবং ছাত্রীদের পাশের হার ৫৬.১১%।

ইবতিদাইয়্যাহ (প্রাইমারী) মারহালার ছাত্রদের পাশের হার ৭৮.৫৩% এবং ছাত্রীদের পাশের হার ৭২.৫৩%।

এছাড়া তাহফীজুল কুরআন ও ‘ইলমুত তাজবীদ ওয়াল ক্বিরাআত বিভাগের পাশের হার যথাক্রমে ৮৬.৪১%এবং ৮৬.৯৪%। হিফযুল কুরআন মারহালার ৪৬ টি ও কিরাআতের দুটি গ্রুপে (প্রতি গ্রুপে ৩ জন করে) পৃথক পৃথক ভাবে মেধা তালিকার শীর্ষে রয়েছে ।

-এআরকে