শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪ ।। ৫ বৈশাখ ১৪৩১ ।। ১০ শাওয়াল ১৪৪৫

শিরোনাম :
শিক্ষক ও বাবুর্চি নিয়োগ দেবে রাজধানীর আল্লামা শামসুল হক রহ.মাদরাসা উপজেলা নির্বাচনে যাচ্ছে কি ইসলামি দলগুলো? পাঠ্যপুস্তকের ওপর নির্ভরশীল হয়ে স্মার্ট জেনারেশন সৃষ্টি সম্ভব নয়: শিক্ষামন্ত্রী বিচ্ছিন্নভাবে দে‌শের স্বার্থ অর্জন করার সুযোগ নেই : সেনা প্রধান স্বাস্থ্য সুরক্ষা আইন সংসদে পাশ করব : স্বাস্থ্যমন্ত্রী যাত্রাবাড়ীতে দুই বাসের মাঝে পড়ে ট্রাফিক কনস্টেবল আহত আ.লীগের মন্ত্রী-এমপির আত্মীয়দের উপজেলা নির্বাচনে নিষেধাজ্ঞা; অমান্য করলে ব্যবস্থা ফকিহুল মিল্লাত রহ. এর পরামর্শ -‘ফারেগিন কার সঙ্গে পরামর্শ করবে’ ঢাকায় চালু হলো চীনা ভিসা সেন্টার ফিলিস্তিনকে জাতিসংঘের পূর্ণ সদস্য পদ দেওয়া নিয়ে ভোট শুক্রবার

কাতারে পৌঁছেছে তুর্কি সেনাদল

নিউজ ডেস্ক
নিউজ ডেস্ক
শেয়ার

আওয়ার ইসলাম : যৌথ সামরিক মহড়ায় অংশ নিতে তুর্কি সেনাবাহিনীর প্রথম সেনাদলটি কাতারের রাজধানী দোহায় পৌঁছেছে।

তুরস্কের সেনারা রোববার তারিক বিন জিয়াদ সামরিক ঘাঁটিতে প্রথম মহড়ায় অংশ নেন সেনারা। কাতারের প্রতিরক্ষা মন্ত্রণালয় এ তথ্য নিশ্চিত করেছে। খবর আল জাজিরার।

দুই দেশের সামরিক শক্তি সক্ষমতা বাড়ানোর উদ্দেশ্যে এ ধরনের মহড়ার জন্য দীর্ঘদিন ধরে পরিকল্পনা করা হচ্ছিল। আঞ্চলিক স্থিতিশীলতা রক্ষা ও জঙ্গি গোষ্ঠীগুলোর বিরুদ্ধে লড়াইয়ের প্রস্তুতি হিসেবে বিবেচনা করা হচ্ছে এ মহড়াকে।

চলতি মাসের শুরুর দিকে সৌদি আরবের নেতৃত্বে নয়টি দেশ কাতারের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করেছে। জঙ্গি সংগঠনগুলোকে সমর্থন, অর্থায়ন এবং ইরানকে সমর্থনের অভিযোগে কাতারের সঙ্গে সম্পর্ক ছিন্ন করেছে সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাত, বাহরাইন, মিসর, জর্ডানসহ নয়টি দেশ।

মধ্যপ্রাচ্যের সংকট নিরসনে সৌদি পৌঁছেছেন তুর্কি প্রধানমন্ত্রী

তবে বরাবরই সেই অভিযোগ অস্বীকার করে আসছে কাতার।

চলতি মাসের শুরুর দিকে তুরস্কের পার্লামেন্ট কাতারে নিজেদের সামরিক ঘাঁটিতে সেনা মোতায়েনের বিষয়টি অনুমোদন করে। অবশ্য ২০১৬ সালেই কাতারের সঙ্গে এ ব্যাপারে চুক্তি হয়েছিল তুরস্কের।

চলতি মাসের ৫ তারিখে সৌদি আরবের নেতৃত্বের দেশগুলো কাতারের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক ছিন্ন শুরু করলে সর্বপ্রথম তুরস্কই দোহার পাশে থাকার ঘোষণা দেয়। কাতারের সংকট সমাধানের জন্য বরাবরই চেষ্টা করে আসছে আঙ্কারা।

-এআরকে


সম্পর্কিত খবর


সর্বশেষ সংবাদ